Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

আলেপ্পোর পর রাকা পুনরুদ্ধারে অভিযান চালাবে সিরীয় সেনারা

প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় প্রেসিডেন্ট আসাদের সেনাবাহিনী রুশ বিমান হামলা শুরুর পর থেকে ধীরে ধীরে চাঙ্গা হয়ে উঠছে। গত এক সপ্তাহে আলেপ্পো অভিযানে তারা দ্রুত অগ্রগতি অর্জন করেছে। আসাদের অন্যতম মিত্র রাশিয়ার একটি দৈনিকে আভাস দেয়া হয়েছে, বিদ্রোহীদের হাত থেকে আলেপ্পো মুক্ত করার পরই আইএস বিদ্রোহীদের স্বঘোষিত রাজধানী রাকা পুনরুদ্ধার অভিযানে নামবে তারা। এই অভিযানেও যথারীতি রুশ বিমান সিরীয় সেনাদের সমর্থন যোগাবে। গত পাঁচ বছরের গৃহযুদ্ধে সিরীয় বিদ্রোহী এবং আইএসসহ আল-কায়েদা জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধে ৬০ সহ¯্রাধিক সেনা হারিয়েছে সিরীয় সেনাবাহিনী। সিরীয় সেনাবাহিনীর রাকা অভিযান সম্পর্কে প্রকাশিত এই সংবাদে রুশ পত্রিকা স্পুটনিকে ব্রিটেনের দ্য ইনডিপেন্ডেন্ট’র মধ্যপ্রাচ্য-বিষয়ক বিশ্লেষক ও সাংবাদিক রবার্ট ফিস্কের কিছু উদ্ধৃতি তুলে ধরা হয়েছে। ফিস্ক রাকায় সিরীয় বাহিনীর অভিযানের ব্যাপারে আভাস দিয়ে লিখেছেন, অবশেষে আলেপ্পোতে নুসরা ফ্রন্ট এবং অন্য বিদ্রোহীদের বিরুদ্ধে সিরীয় সেনারা গুরুত্বপূর্ণ জয় অর্জন করেছে। তার মতে, আলেপ্পোতে এই জয় সিরিয়া ও ইরাকে বিশাল ভূখ- দখল করে রাখা আইএসের জন্য বড় একটা ধাক্কা। তিনি লিখেছেন, এসব ঘটনাবলী নিশ্চয়ই আইএস গভীর সতর্কতায় পর্যবেক্ষণ করছে। একটা সময় কট্টর সুন্নি জঙ্গিদের কথিত খিলাফত স্থায়ী মনে হলেও এখন আর সে রকমটি ভাবা হচ্ছে না। তিনি আভাস দেন, আলেপ্পো জয়ের পরই সিরীয় সেনারা রাকা অভিযানে যেতে পারে। আর রাকা জয় করতে পারলে ত্রাস সৃষ্টি করা সংগঠন আইএসের ভীতি অনেকটাই কেটে যাবে। ফলে তাদের নির্মূল করা সময়ের ব্যাপার হয়ে দাঁড়াবে।
আলেপ্পো অভিযানে সিরীয় সেনারা গত কয়েকদিনে ব্যাপক অগ্রগতি পেয়েছে। গত সোমবারও তারা সেখানে বেশ কয়েকটি নতুন গ্রাম দখল করে ধীরে ধীরে আলেপ্পোর মূল শহরের দিকে এগিয়ে যাচ্ছে। সেখানকার বিদ্রোহীদের জন্য রসদ সরবরাহের পথটিও সেনারা বন্ধ করে দিয়েছে। আলেপ্পো ছাড়াও সিরীয় সেনারা দেশের বিভিন্ন অংশে বিদ্রোহী ও জঙ্গি সংগঠনগুলোর বিরুদ্ধে অভিযানে অগ্রগতি অর্জন করেছে। সোমবার দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় লাতাকিয়া প্রদেশের আল-হুর, আল-রাওইয়েসাত, আল-সুইডিয়া এবং আল-ওয়াদি আল-আজরাক গ্রাম নিয়ন্ত্রণে তারা। এদিকে গত মঙ্গলবার সিরিয়ার রাজধানী দামেস্কে একটি শক্তিশালী গাড়িবোমার বিস্ফোরণে কমপক্ষে ৮ বেসামরিক লোক নিহত হয়েছেন। বার্তা সংস্থা সানা জানায়, মঙ্গলবার সকালে দামেস্কের মাসাকেহ এলাকায় এই বিস্ফোরণ ঘটে। আইএস এই হামলা চালিয়েছে বলে দাবি করে সিরীয় কর্তৃপক্ষ। স্পুটনিক, রয়টার্স, প্রেসটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলেপ্পোর পর রাকা পুনরুদ্ধারে অভিযান চালাবে সিরীয় সেনারা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ