Inqilab Logo

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

সিআরবিতে থাকবে শুধু পাখির বাসা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

সিআরবি এলাকা জুড়ে পাখির নিরাপদ প্রজনন ও অভয়ারণ্য গড়ে তুলতে ‘চাটগাঁবাসীর হৃদয়জুড়ে একটি আশা, সিআরবিতে থাকবে শুধু পাখির বাসা’ শীর্ষক কর্মসূচিতে সিআরবির গাছে গাছে শতাধিক মাটির পাত্র স্থাপন করা হয়েছে। গতকাল বুধবার সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক এবং মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মসূচির উদ্বোধন করেন।

নাগরিক উদ্যোগ আয়োজিত এ অনুষ্ঠানে তিনি বলেন, একসময় প্রাচ্যের রানী খ্যাত চট্টগ্রাম ছিল গাছগাছালিতে পরিপূর্ণ। সবুজে সবুজে ভরপুর ছিলো চারিপাশ। যেখানে আমাদের সন্তানেরা একটু খেলার সুযোগ পেতো। বয়োবৃদ্ধরা নিতে পারতো প্রাণভরা নিঃশ্বাস। কালের বিবর্তনে এবং বাণিজ্যিকরণের করাল গ্রাসে সেই সবুজ প্রকৃতি হারিয়ে গেছে। এখন অবশিষ্ট সিআরবিকেও ধ্বংসের পাঁয়তারা চলছে। এর প্রতিবাদ হিসাবে এ কর্মসূচি নেয়া হয়েছে বলে জানান তিনি।

ইউনাইটেড কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, চট্টগ্রামে রেলওয়ের অনেক পরিত্যক্ত জায়গা রয়েছে। আপনারা সেখানে আপনাদের হাসপাতাল নির্মাণ করুন কিন্তু চট্টগ্রামের জনগণের হৃদয়ের রক্তক্ষরণ করে হাসপাতাল নির্মাণ করার চেষ্টা করলে তা কখনোই শুভ ফল বয়ে আনবে না। নাগরিক উদ্যোগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হাজী মো. ইলিয়াছের সভাপতিত্বে এবং সমন্বয়ক মোরশেদ আলমের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আব্দুর রহমান মিয়া, রুহুল আমিন তপন, সাইদুর রহমান চৌধুরী, নিজাম উদ্দিন প্রমুখ।
রক্তচক্ষু দেখিয়ে লাভ নেই

নাগরিক সমাজ চট্টগ্রামের সদস্য সচিব অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল বলেছেন, চট্টগ্রামের মানুষকে রক্তচক্ষু দেখিয়ে লাভ হবে না। ব্রিটিশ আমল থেকে মহান মুক্তিযুদ্ধ হয়ে যুদ্ধাপরাধীদের ফাঁসির রায় কার্যকর করা পর্যন্ত চট্টগ্রামবাসী রক্তচক্ষুকে উপেক্ষা করেই রাজপথে নেমেছে, আন্দোলন করেছে, বিজয় ছিনিয়ে এনেছে। সিআরবি বাঁচাও আন্দোলনেও জিতবে চট্টগ্রামের মানুষ। কারণ সিআরবি চট্টগ্রামবাসীর ফুসফুস। এ ফুসফুসকে ধ্বংস করে ০.৫ শতাংশ রোগীর জন্য হাসপাতাল নির্মাণ করতে দেবো না আমরা। এ দাবি আদায়ে আমরা বদ্ধ পরিকর। এ লক্ষ্যে আমরা অবিচল। গতকাল নাগরিক সমাজ, চট্টগ্রামের উদ্যোগে ধারাবাহিক অবস্থান কর্মসূচিতে তিনি একথা বলেন। ছাত্রলীগ নেতা আনোয়ার হোসেন পলাশের সঞ্চালনায় এবং সাবেক ছাত্র নেতা শিবু প্রসাদ চৌধুরীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা বিপু ঘোষ, মহিলা আওয়ামী লীগ নেত্রী হাসিনা আক্তার টুনু, জেনিফার আলম, মুক্তিযোদ্ধা গবেষক ও কবি মোহাম্মদ জামসেদ উদ্দিন, ছাত্রলীগ নেতা জয়নাল উদ্দিন জায়েদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিআরবি

৩০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ