Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আগামী বছর থেকে ১০ দলের আইপিএল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

আইপিএলে এর আগে ১০ দল নিয়ে আয়োজনের প্রস্তাব উঠেছিল। কিন্তু তখন নানা কারণে প্রস্তাবটি ধোপে টেকেনি। এবার বিষয়টি আনুষ্ঠানিক হয়ে গেল- আগামী বছর থেকে ১০টি ফ্র্যাঞ্চাইজি দল নিয়ে আয়োজিত হবে আইপিএল। গতপরশুই দুটি নতুন ফ্র্যাঞ্চাইজি দলের দরপত্র আহŸান করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আগ্রহী ক্রেতাদের আগামী ৫ অক্টোবরের মধ্যে দরপত্র কিনতে হবে।
ক্রিকইনফো জানিয়েছে, নতুন একটি ফ্রাঞ্চাইজি কিনতে ন্য‚নতম দর হাঁকা হয়েছে ২০০০ কোটি রুপি। আহমেদাবাদ, লক্ষেèৗ, গোহাটি, কটকসহ মোট ছয়টি শহর থেকে দুটি ফ্রাঞ্চাইজি বেছে নেওয়া হতে পারে। বিসিসিআই দরপত্র আহŸান করলেও আগ্রহী ক্রেতাগণ তা খামে নাকি অনলাইনে নিলামের কিনবেন, তা জানানো হয়নি। কবে এবং কখন দুটি ফ্রাঞ্চাইজি দলকে বেছে নেওয়া হবে, বিসিসিআই সেটিও জানায়নি। ভারতের সংবাদ সংস্থা পিটিআইকে নাম প্রকাশে অনিচ্ছুক বিসিসিআইয়ের এক কর্মকর্তা বলেন, ‘৭৫ কোটি রুপিতে যে কেউ দরপত্র কিনতে পারেন। এর আগে (বোর্ডের) উচ্চপদস্থ কর্মকর্তারা ভেবেছিলেন, ফ্রাঞ্চাইজি দল কেনার ভিত্তিম‚ল্য হবে ১৭০০ কোটি রুপি। কিন্তু পরে ২০০০ কোটি ভিত্তিম‚ল্য করার সিদ্ধান্ত নেওয়া হয়।’
এ নিয়ে দুই বছর ধরে দোটানায় ছিল বিসিসিআই। তবে ১০ দল নিয়ে ২০২২ সালেই প্রথম আইপিএল আয়োজিত হবে না। ২০১১ আইপিএল সংস্করণে কোচি টাস্কার্স ও পুনে ওয়ারিয়র্সকে নিয়ে ১০ দল প্রতিদ্ব›িদ্বতা করেছিল। সংবাদমাধ্যম জানিয়েছে, ২০১১ সালে যে কাঠামোয় আইপিএল আয়োজন করা হয়েছিল, ২০২২ সালে তা অনুসরণ করা হবে। সেবার হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে ৭৪টি ম্যাচ অনুষ্ঠিত হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইপিএল

২৩ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন