Inqilab Logo

সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ভেনেজুয়েলায়ও আছে মেসিভক্ত!

কাভানির পর সুয়ারেজকেও হারাল উরুগুয়ে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

প্রিয় ক্লাব বার্সেলোনা থেকে পিএসজিতে নাম লিখিয়েছেন সময়ের সেরা তারকা লিওনেল মেসি। তার এই দলবদলের রেশ কাটিয়ে উঠতে না উঠতেই জুভেন্টাস থেকে সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়েছেন সময়ের আরেক সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদোও। তবে ক্লাব ফুটবলের এই পাগলাটে দলবদলের রোমাঞ্চ খুব বেশি উপভোগ করার সুযোগ পাননি রোনালদো। বিশ্বকাপ বাছাই পর্ব উৎরানোর মিশনে গতরাতেই জাতীয় দলের হয়ে নেমেছেন আয়ারল্যান্ডের বিপক্ষে। ম্যাচটিতে মাত্র একটি গোল করতে পারলেই আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা ইরানের আলী দায়িকে ছুঁয়ে ফেলবেন পর্তুগিজ তারকা। এতক্ষণে নিশ্চয়ই যেনেও গেছেন কি ঘটেছে তার এবং দলের ভাগ্যে। আর যার দিকে তাকিয়ে ছিল গোটা ফুটবল বিশ্ব সেই মেসি? স্থানীয় সময় রাত ৯টায় আর বাংলাদেশ সময় আগামীকাল ভোর ৬টায় জাতীয় দলের জার্সি গায়ে তাকেও যে নামতে হবে ভেনেজুয়েলার বিপক্ষে।
কাতার বিশ্বকাপ ২০২২ এর বাছাই পর্বের ম্যাচ খেলতে যেদিন ভেনেজুয়েলা পৌঁছায় আর্জেন্টিনা দলের একটি বড় অংশ, ঠিক তার আগের রাতেই পিএসজির হয়ে প্রথম মাঠে নেমেছিলেন মেসি। স্মরণীয় দিন কাটিয়ে পরদিনই বিমান ধরে আর্জেন্টিনার। সঙ্গী তখন পিএসজির জাতীয় দল সতীর্থ অ্যাঞ্জেল ডি মারিয়া আর লিয়েন্দ্রো পারাদেস। ১০ দিনের আন্তর্জাতিক ফুটবলের বিরতিতে দুদিন আগেই আর্জেন্টিনার স্থানীয় খেলোয়াড়রা পৌঁছেছেন ভেনেজুয়েলায়। তবে লোকাল ফুটবলের ম্যাচ থাকায় রিভারপ্লেটের ফ্রাঙ্কো আরমানি ও হুলিয়ান আলভারেজ দি রিভারও যোগ দিয়েছেন পরশু রাতে।
তবে মূল আলোচনা ছিল ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা খেলোয়াড়দের নিয়ে। আগের দিন পৌঁছেছেন এ লিগের খেলোয়াড়রাও। এস্টন ভিলার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ ও মিডফিল্ডার এমিলিয়ানো বুয়েন্দিয়া এবং টটেনহ্যাম হটস্পার্সের ডিফেন্ডার ক্রিস্তিয়ান রোমেরো ও মিডফিল্ডার জিওভানি লো সেলসো দেশে না গিয়ে সরাসরি যোগ দেন ভেনেজুয়েলার ক্যাম্পে। ম্যাচের আগে মাত্র একদিন অনুশীলনের সুযোগ পেয়েছেন মেসি, পারাদেস ও ডি মারিয়ারা। গতকাল তারা সেটি কাজে লাগিয়েছেন ভালোভাবেই। এরপর ৫ সেপ্টেম্বর ব্রাজিল ও ৯ সেপ্টেম্বর বলিভিয়ার মোকাবেলা করবে দলটি।
এদিকে দক্ষিণ আমেরিকার অঞ্চলের বাছাই পর্বে বাংরাদেশ সময় আজ রাত ৩টায় পেরুর বিপক্ষে খেলবে দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এরপর মঙ্গলবার বলিভিয়ার মুখোমুখি হবে তারা। ১০ সেপ্টেম্বর তাদের প্রতিপক্ষ ইকুয়েডর। তবে এই ম্যাচগুলোর আগে উরুগুয়ে শিবিরে জোড়া ধাক্কা। এডিনসন কাভানির পর দলটি পাচ্ছে না আরেক তারকা লুইস সুয়ারেজকেও। হাঁটুর চোটে পড়েছেন অ্যাটলেটিকো মাদ্রিদের এই স্ট্রাইকার। লা লিগায় গত রোববার ভিয়ারিয়ালের বিপক্ষে ২-২ ড্র ম্যাচে দলের প্রথম গোলটি করেন সুয়ারেজ। ৭০তম মিনিটে তাকে তুলে নেন অ্যাটলেতিকো কোচ। পরদিন গতবারের লিগ চ্যাম্পিয়নরা এক বিবৃতিতে জানায়, এমআরআই স্ক্যানে ৩৪ বছর বয়সী এই ফুটবলারের বাঁ হাঁটুতে চোট ধরা পড়েছে। বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচগুলোর জন্য তিনি জাতীয় দলের সঙ্গে যোগ দিতে পারবেন না বলে উরুগুয়ে ফুটবল ফেডারেশনকে জানিয়ে দিয়েছে ক্লাবের চিকিৎসক দল।
এর আগে যুক্তরাজ্য সরকারের কোয়ারেন্টিন বিধি এবং ইংলিশ প্রিমিয়ার লিগের দলগুলো খেলোয়াড় না ছাড়তে চাওয়ায় ম্যানচেস্টার ইউনাইটেডের স্ট্রাইকার কাভানিকে একরকম বাধ্য হয়ে দল থেকে বাদ দিতে হয় উরুগুয়ের। এখন পর্যন্ত বাছাই পর্বে ৬ ম্যাচ খেলেছে উরুগুয়ে। দুটি করে জয়, হার ও ড্রয়ে ৮ পয়েন্ট নিয়ে টেবিলে চারে আছে তারা। ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল, ১২ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্জেন্টিনা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

১৯ সেপ্টেম্বর, ২০২১
১১ সেপ্টেম্বর, ২০২১
২ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ