Inqilab Logo

সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

শ্রীলঙ্কায় অর্থনৈতিক জরুরি অবস্থা জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মুদ্রামানে পিছিয়ে পড়া এবং খাদ্যদ্রব্যের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধির মুখে অর্থনৈতিক জরুরি অবস্থা জারি করেছে শ্রীলঙ্কা। দেশটির সরকারি কর্তৃপক্ষ নিত্য প্রয়োজনীয় খাদ্যপণ্যের সরবরাহের নিয়ন্ত্রণ কেন্দ্রের অধীনে নিয়ে মূল্য নির্ধারণ করে দিচ্ছে এবং মূদ্রাস্ফীতি আটকানোর চেষ্টা করছে। গত মঙ্গলবার শ্রীলঙ্কান রুপির দাম মার্কিন ডলারের বিপরীতে সাড়ে সাত শতাংশ কমে যাওয়ার পর সরকার জরুরি ভিত্তিতে নানান পদক্ষেপ নেওয়া শুরু করেছে।
এদিকে, প্রয়োজনীয় সেবাখাতকে স্থিতিশীল রাখতে সেনাবাহিনীর একজন সাবেক জেনারেলকে কমিশনার হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। এক বিবৃতিতে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে জানিয়েছেন, ওই কমিশনার নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য নির্ধারণের পাশাপাশি পণ্য মজুতের পরিমাণও ঠিক করে দিতে পদক্ষেপ নেবেন।
অন্যদিকে, নভেল করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় শ্রীলঙ্কায় ১৬ দিনের কারফিউ জারি করা হয়েছে। তার মধ্যে অর্থনৈতিক অস্থিতিশীলতা এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি সাধারণ মানুষের জীবনযাত্রাকে ব্যাহত করছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো। সূত্র : বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা

৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ