Inqilab Logo

মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইয়েমেনে সরকারি বাহিনী ও হুতি বিদ্রোহীদের সংঘর্ষে নিহত ৬৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২১, ৮:২৭ পিএম

ইয়েমেনের তেলসমৃদ্ধ উত্তরাঞ্চলে সরকারের শেষ ঘাঁটি মারিব অঞ্চলে সরকারি বাহিনী এবং ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের মধ্যে তীব্র লড়াইয়ে অন্তত ৬৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। তুরস্ক ভিত্তিক গণমাধ্যম ডেইলি সাবাহ এর খবরে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় নিহতদের মধ্যে উভয় পক্ষের যোদ্ধা রয়েছেন। বৃহস্পতিবার দেশটির এক সামরিক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

এএফপি জানিয়েছে, ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা কৌশলগত এই শহরটির দক্ষিণে সরকারপন্থী অবস্থান লক্ষ্য করে প্রথমে হামলা চালায়। এরপর বিমান হামলা চালায় সরকার সমর্থিত জোট বাহিনী। তারপরও বিদ্রোহীরা অগ্রগতি করতে সমর্থ হয়েছে।

ওই অঞ্চলের নিয়ন্ত্রণ ধরে রাখার জন্য শহরটির নিয়ন্ত্রণ নেওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ। গত জুনের পর মারিবে এটিই বিদ্রোহী হুতিদের প্রথম বড় ধরনের কোনো আক্রমণ। জুনে মারিবে টানা তিন দিনের এক সংঘর্ষে উভয়পক্ষের মোট ১১১ জন যোদ্ধা নিহত হয়েছিলেন।

ইয়েমেন সরকারের এক সামরিক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘গত দুই দিনের সংঘর্ষে সরকার সমর্থিত বাহিনীর ২২ জন নিহত এবং ৫০ জন আহত হয়েছেন। অপরদিকে ওই সংঘর্ষে বিদ্রোহীগোষ্ঠী হুতির ৪৩ জন নিহত হয়েছেন।’

গত রোববার দক্ষিণাঞ্চলে অবস্থিত আল-আনাদ নামে ইয়েমেনের সবচেয়ে বড় বিমানঘাঁটিতে হুতি বিদ্রোহীরা ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালালে সউদী নেতৃত্বাধীন সামরিক জোটের অন্তত ৩০ সেনা নিহত হন। হামলায় আহত হন জোটের আরও ৬০ সেনা। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইয়েমেন

২৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন