Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

১৫ সিটের মাইক্রোবাস আমদানিতে শুল্ক কমল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

দুর্ঘটনা রোধে নিরাপদ গণপরিবহন ব্যবহারে উৎসাহ বাড়াতে মাইক্রোবাস আমদানিতে শুল্ক কমিয়েছে সরকার। গত ৩১ আগস্ট জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, চালকসহ যেসব মাইক্রোবাসের সিটের সংখ্যা ১৫-এর বেশি নয়, সেসব মাইক্রোবাস আমদানির ক্ষেত্রে সম্পূরক শুল্ক কোনোভাবেই ২০ শতাংশের বেশি হবে না। যা আগে ছিল ৩০ শতাংশ। আর গাড়ি আনতে হবে ৮৭০২.৯০.৪০ এইচএস কোডে।

চলতি অর্থবছরের (২০২১-২২) বাজেটে ১৮০১ থেকে ২০০০ সিসি পর্যন্ত হাইব্রিড মাইক্রোবাসের সম্পূরক শুল্ক ৪৫ থেকে কমিয়ে ৩০ শতাংশে নামিয়ে আনা হয়। আর ২০০১ বা এর বেশি সিসির হাইব্রিড মাইক্রোবাসের সম্পূরক শুল্ক ৬০ থেকে কমিয়ে ৪৫ শতাংশ করা হয়। বাজেটে সাত থেকে নয় আসনের মাইক্রোবাসের সম্পূরক শুল্ক কমানো হলেও দেশে বেশি জনপ্রিয় ১২ থেকে ১৫ আসনের মাইক্রোবাস। নতুন অর্থবছরের ঘোষিত বাজেটে এসব মাইক্রোবাসের আমদানি শুল্ক কমানো হয়নি। তবে গাড়ি আমদানিকারকদের দাবির মুখে বাজেট ঘোষণার তিন মাস পর এবার ১০-১৫ সিটের মাইক্রোবাসের আমদানি শুল্ক ১০ শতাংশ কমানো হলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ