Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

দেশসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ২য় বাকৃবি

বাকৃবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২১, ১০:২১ পিএম

টাইম হায়ার এডুকেশনের (টিএইচই) প্রকাশিত র‌্যাংকিং অনুযায়ী বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় ১০০১ থেকে ১২০০’র মধ্যে স্থান পেয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। বাকৃবি ছাড়াও বাংলাদেশের আরো দুটি বিশ্ববিদ্যালয় ঢাবি ও বুয়েট এ তালিকায় স্থান পেয়েছে।

এই তালিকা অনুযায়ী দেশে সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা অনুযায়ী ১ম অবস্থানে ঢাকা বিশ্ববিদ্যালয়, ২য় অবস্থানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ও ৩য় অবস্থানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। আজ (০৯ সেপ্টেম্বর) ভোর ৫টায় টাইম হায়ার এডুকেশনের (টিএইচই) অফিশিয়াল ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়।

২০১৬-২০ সালের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণাকর্ম, শিক্ষা কার্যক্রম, গবেষণাকর্মের সাইটেশন এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গির মানদন্ডের উপর নির্ভর করে টাইমস হায়ার এডুকেশন তাদের ওয়েবসাইটে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর এ তালিকা প্রকাশ করে। ২০২১ সালে ৯৩ দেশের প্রায় ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে থেকে ১ হাজার ৬শ’ ৬২টি বিশ^বিদ্যালয়ের তালিকা প্রকাশ করে প্রতিষ্ঠানটি। এ তালিকায় সবার উপরে রয়েছে ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, এ সাফল্যে আমরা উচ্ছ্বসিত। আগামীতে বিশে^র সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করে নিতে আমরা সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি। প্রতিষ্ঠালগ্ন থেকেই বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় আধুনিক কৃষি শিক্ষা ও গবেষণার মাধ্যমে যথোপযুক্ত প্রযুক্তি উদ্ভাবন ও কৃষকদের মাঝে তা সম্প্রসারণ করে কৃষি উৎপাদন বৃদ্ধিতে অগ্রগামী ভূমিকা পালন করে যাচ্ছে। বিগত ছয় দশকে বাকৃবির গ্রাজুয়েটবৃন্দ কৃষির আধুনিকায়ন ও প্রযুক্তি সম্প্রসারণে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছেন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের এ সাফল্য উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার এক ভার্চুয়াল ওয়েবিনারের আয়োজন করা হয়। ওয়েবিনারে ইন্টারন্যাশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক অধ্যাপক ড. মো. তাজ উদ্দীনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার। অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। এছাড়াও ভার্চুয়াল অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, বাকৃবির ইমেরিটাস অধ্যাপক ড. এম এ সাত্তার মন্ডল, বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নিবার্হী সভাপতি হাম্মাদুর রহমান, এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ.কে.এম জাকির হোসেন, প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন, বিভিন্ন অনুষদের সকল শিক্ষকবৃন্দ এবং কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Mustafizur Rahman Himal ৩ সেপ্টেম্বর, ২০২১, ৬:৫৩ এএম says : 0
    বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ইনশাআল্লাহ আরো ভালো কিছু করতে থাকবে দেশের জন্য নিরন্তর।
    Total Reply(0) Reply
  • MD SHAEEN ALAM ৩ সেপ্টেম্বর, ২০২১, ৯:১৩ এএম says : 0
    শত সমালোচনা সত্ত্বেও ঢাকা বিশ্ববিদ্যালয়ই দেশসেরা, বুয়েট-বাকৃবি পেছনে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাকৃবি


আরও
আরও পড়ুন