Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সবার উপরে রোনালদো

পর্তুগালের জয়, ফ্রান্সের হোঁচট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

গত ইউরোতেই ছুঁয়েছিলেন আলী দাইকে। ক্রিস্টিয়ানো রোনালদোর সামনে সুযোগ ছিল ইরানের কিংবদন্তিকে ছাপিয়ে চূড়ায় ওঠার। সেটি-তো করলেনই, জোড়া গোল করে পর্তুগালকেও জেতালেন সদ্য জুভেন্টাস থেকে সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেয়া এই তারকা ফরোয়ার্ড। গতপরশু রাতে ঘরের মাঠে বিশ্বকাপ বাছাইয়ে ‘এ’ গ্রুপের ম্যাচে রিপাবলিক অব আয়ারল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে দিয়েছে পর্তুগিজরা। জন ইগানের গোলে পিছিয়ে পড়ার পর শেষ দিকে সাত মিনিটের ব্যবধানে গোল দুটি করেন রোনালদো।
এর মধ্য দিয়ে ইরানের কিংবদন্তি দাইকে ছাপিয়ে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ডটা নিজের করে নেন পর্তুগিজ মহাতারকা। দেশের হয়ে রোনালদোর গোল হলো ১১১টি। আলি দাইয়ের গোল ১০৯টি। শুরুতে পেনাল্টি মিস না করলে হ্যাটট্রিক দিয়েই দিনটি রাঙাতে পারতেন সিআর সেভেন। জাতীয় দলের হয়ে সবশেষ সাত পেনাল্টি শটে এই প্রথম ব্যর্থ হলেন রোনালদো। এর আগে ব্যর্থ হয়েছিলেন ২০১৮ বিশ্বকাপে, ইরানের বিপক্ষে।
এবারের বিশ্বকাপ বাছাইয়ে চার ম্যাচে পর্তুগালের এটি তৃতীয় জয়। আর তিন ম্যাচ খেলে তিনটিতেই হারল রিপাবলিক অব আয়ারল্যান্ড। চার ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে পর্তুগাল। এক ম্যাচ কম খেলা সার্বিয়া ৭ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে। আরেক ম্যাচে আজারবাইজানকে ২-১ গোলে হারানো লুক্সেমবুর্গ তিন ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে। রিপাবলিক অব আয়ারল্যান্ড ও আজারবাইজানের পয়েন্ট শূন্য।
এদিকে, গত মার্চে প্রতিপক্ষের মাঠ থেকে ১-০ গোলে কষ্টের জয় নিয়ে ফিরেছিল ফ্রান্স। নেই অভিজ্ঞতায় থেকেই কি-না শুরুটা হলো ধীর, সাবধানী। তবে তাতে ফল হলো উল্টো। নিজেদের ভুলে শুরুতে পিছিয়ে পড়ল বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে সেই ধাক্কা কাটিয়ে একটু পরই সৌভাগ্যসূচক গোলে ম্যাচে ফিরল দিদিয়ের দেশমের দল। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই ১০ জনের দলে পরিণত হওয়ায় বাকি সময়ে আর পেরে উঠল না বিশ্ব চ্যাম্পিয়নরা। তাদের মাঠ থেকে পয়েন্ট নিয়ে ফিরল বসনিয়া ও হার্জেগোভিনা।
স্ত্রাসবুর্গে ইউরোপিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বে ‘ডি’ গ্রুপের ম্যাচটি ১-১ ড্র হয়। এডেন জেকোর গোলে বসনিয়া এগিয়ে যাওয়ার পর সমতা টানেন অঁতোয়ান গ্রিজমান। বসনিয়ার সর্বোচ্চ গোলদাতা জেকোর গোল সংখ্যা বেড়ে এখন ৬০টি। দ্বিতীয়ার্ধে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ফ্রান্সের ডিফেন্ডার জুল কুন্দে। গত জুনে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোয় সুইজারল্যান্ডের বিপক্ষে টাইব্রেকারে হারের পর এটিই ছিল ফ্রান্সের প্রথম ম্যাচ। বাছাইয়ে গত মার্চে বসনিয়ার মাঠে ১-০ গোলে জিতেছিল দিদিয়ে দেশমের দল। ৪ ম্যাচে দুটি করে জয় ও ড্রয়ে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে ফ্রান্স। আরেক ম্যাচে কাজাখস্তানের বিপক্ষে ২-২ ড্র করা ইউক্রেন ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে। পরের তিনটি স্থানে থাকা ফিনল্যান্ড (২ ম্যাচ), বসনিয়া (৩ ম্যাচ) ও কাজাখস্তানের (৩ ম্যাচ) পয়েন্ট সমান ২ করে। নিজেদের পরের ম্যাচে আগামীকাল ইউক্রেন, এরপর মঙ্গলবার ফিনল্যান্ডের মুখোমুখি হবে ফ্রান্স।
দীর্ঘ চোট কাটিয়ে এ রাতেই প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেছিলেন নেদারল্যান্ডসের অধিনায়ক ও বর্তমান বিশ্বের অন্যতম সেরা ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক। প্রথম ম্যাচেই পড়েছিলেন আর্লিং হারলান্ডের সামনে, যে হারলান্ড গত কয়েক মৌসুম ধরেই গোল করছেন মুড়ি-মুড়কির মতো। ব্যতিক্রম হয়নি এ রাতেও। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ফন ডাইকের নেদারল্যান্ডসের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে নরওয়ে। যদিও শুরুতে এগিয়ে গিয়েছিল নরওয়েই। ফন ডাইক-দি ভ্রাইদের গড় রক্ষণ ভাঙতে হারলান্ড সময় নেন মোটে ২০ মিনিট। তবে বেশিক্ষণ এগিয়ে থাকতে পারেনি নরওয়ে। ৩৬ মিনিটে গোল করে দলকে সমতায় ফেরান আয়াক্সের মিডফিল্ডার দাভি ক্লাসেন।
বাছাইপর্বে রাতের অন্যান্য ম্যাচে দুই উইংব্যাক জোয়াকিম মেয়লে ও ড্যানিয়েল ওয়াসের দুই গোলে স্কটল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে ইউরোর সেমিফাইনালিস্ট ডেনমার্ক। পিএসভি আইন্দহফেনের স্ট্রাইকার এরান জাহাভির হ্যাটট্রিকে ফারো আইল্যান্ডকে ৪-০ গোলে হারিয়েছে ইসরায়েল। ইউলিয়ান বমগার্টলিঙ্গার ও মার্কো আরনাউতোভিচের গোলে মলদোভাকে ২-০ গোলে হারিয়েছে অস্ট্রিয়া। কাজাখস্থানের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে ইউক্রেন, তুরস্ক একই স্কোরলাইনে ড্র করেছে মন্টিনিগ্রোর সঙ্গে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদো

১১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ