Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪

যুক্তরাষ্ট্র আর পরাশক্তি নয় : ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২১, ১০:৫৩ পিএম

ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস উল্লেখ করেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রকে আর একটি পরাশক্তি হিসেবে বিবেচনা করা যাবে না যেখানে তিনি তার বিভাগের আফগানিস্তান সঙ্কট মোকাবিলায় পররাষ্ট্র, কমনওয়েলথ এবং উন্নয়ন অফিসের সাথে তুলনা করেন। বিশৃঙ্খল প্রত্যাহারের ওপর ক্রমবর্ধমান ট্রান্সঅ্যাটলান্টিক এবং অভ্যন্তরীণ উত্তেজনার সময় নির্দেশিত মন্তব্যগুলো —সম্প্রাতিক পশ্চিমা বাহিনী কাবুল থেকে সরিয়ে নেওয়ার কয়েক দিন পরে স্পেকটেটর ম্যাগাজিনে একটি সাক্ষাৎকারে উপস্থাপিত হয়েছে।
আফগানিস্তান থেকে প্রস্থান বিশ্ব মঞ্চে ব্রিটিশ শক্তির সীমাবদ্ধতা প্রদর্শন করে কিনা জিজ্ঞাসা করা হলে, মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে মনোযোগ দেওয়ার আগে ওয়ালেস বলেন, ‘ব্রিটেন স্পষ্টতই একটি মহান শক্তি নয়’।
প্রতিরক্ষামন্ত্রী আরো বলেন, ‘কিন্তু একটি পরাশক্তি যা কোনো কিছুর প্রতি অঙ্গীকার করতেও রাজি নয়, তা সম্ভবত একটি পরাশক্তিও হতে পারে না। এটা অবশ্যই বৈশ্বিক শক্তি নয়, এটি কেবল একটি বড় শক্তি’।
প্রতিরক্ষা সচিবের ঘনিষ্ঠরা স্বীকার করেছেন যে তার মন্তব্য মার্কিন যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করে পড়া যেতে পারে। একজন অভ্যন্তরীণ যুক্তি দিয়েছিলেন যে ব্রিটিশ মন্ত্রী নিছক সামরিক শক্তির পাশাপাশি রাজনৈতিক ইচ্ছাশক্তির গুরুত্বের উপর জোর দিচ্ছিলেন। সূত্র : দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ