Inqilab Logo

বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৫ কার্তিক ১৪২৮, ১৩ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

মিয়ানমারের ওপর নতুন নিষেধাজ্ঞা জারি করেছে ব্রিটেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২১, ১০:১১ এএম

মিয়ানমারের ওপরে নতুন করে নিষেধাজ্ঞা জারি করেছে বৃটেন। দেশটির সেনাবাহিনীর সঙ্গে সম্পর্কিত একটি কোম্পানিকে টার্গেট করে এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। ওই কোম্পানিটি সামরিক বাহিনীকে অস্ত্র ও আর্থিক সাহায্য দিয়ে এ বছরের প্রথম দিকে হওয়া অভ্যুত্থানে ভূমিকা রেখেছে। বৃটেনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, কংলোমেরাতে হতু গ্রুপের কোম্পানিগুলো ও এর প্রতিষ্ঠাতা 'তায় যা'র বিরুদ্ধে স¤পদ বাজেয়াপ্তের নিষেধাজ্ঞা জারি করেছে। এই কোম্পানিটি সামরিক বাহিনীর পক্ষ থেকে অস্ত্রের ব্যবসা করে থাকে। একইসঙ্গে ২০১৭ সালের রোহিঙ্গা গণহত্যায়ও এই কোম্পানির অর্থায়ন রয়েছে বলে জানিয়েছে বৃটেন।
এর আগেও মিয়ানমারের একাধিক ব্যাক্তি ও কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে বৃটেন। নতুন করে দেয়া নিষেধাজ্ঞা নিয়ে বৃটেনের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেন, মিয়ানমারের সামরিক বাহিনী তাদের হামলা বন্ধের কোনো ইঙ্গিতই দিচ্ছে না।
তাই মিত্র দেশগুলোর সঙ্গে মিলে বৃটেন মিয়ানমারের বাহিনীর অর্থ ও অস্ত্র যোগান বন্ধে কাজ করবে। একইসঙ্গে নিরপরাধ ও শিশুদের হত্যায় যারা সামরিক বাহিনীকে সমর্থন দেবে তাদেরকেও নিষেধাজ্ঞার আওতায় আনা হবে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য-মিয়ানমার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ