Inqilab Logo

বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৫ কার্তিক ১৪২৮, ১৩ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

সৈয়দ আলী শাহ গিলানির মৃত্যুতে ঢাকাস্থ পাকিস্তান হাইকমিশনের শোক প্রকাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২১, ৭:০৭ পিএম

ভারত কর্তৃক অবৈধভাবে অধিকৃত জম্মু ও কাশ্মীর (আইআইওজেকে)-এ দীর্ঘদিন গৃহবন্দী থাকার কারণে বর্ষীয়ান কাশ্মীরি নেতা সৈয়দ আলী শাহ গিলানির মৃত্যুতে শোক প্রকাশ করে জম্মু-কাশ্মীরের জনগণের প্রতি সমবেদনা প্রকাশ করেছে পাকিস্তানের হাইকমিশন, ঢাকা।

গতকাল ২ সেপ্টেম্বর এক সংবাদ বিজ্ঞপ্তিতে শোকবার্তা প্রকাশ করে হাইকমিশন জানায়, আমরা একটি বর্বর বিদেশী দখলদারিত্বের বিরুদ্ধে কাশ্মীরের স্বাধীনতাকামী জনগণের সাহসী সংগ্রামের প্রতি গভীর শ্রদ্ধা জানাই। কাশ্মীরের স্বাধীনতার প্রতি সৈয়দ আলী শাহ গিলানির অবিচল প্রতিশ্রুতি, ক্রমাগত প্রচেষ্টা এবং অসাধারণ ব্যক্তিগত কষ্ট ও ত্যাগ সত্যিই অসামান্য ও অতুলনীয়। কাশ্মীরের জনগণের প্রতি অত্যাচার প্রতিরোধে সৈয়দ আলী শাহ গিলানির নীতিগত অবস্থান কাশ্মীরিদের বিদেশী দখলদারিত্ব এবং তাদের বিভিন্ন অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে সংগ্রামে নিয়োজিতদেরকে পথ দেখাবে বলে আমরা মনে করি।

শোকবার্তায় আরও বলা হয়, একজন নিবেদিত কণ্ঠস্বর এবং কাশ্মীরিদের আত্মনিয়ন্ত্রণ প্রতিষ্ঠার সংগ্রামের সত্যিকারের নায়ক সৈয়দ গিলানি ন্যায়সঙ্গত কোন বিষয়ে কখনোই আপোষ করেননি, যেটি তিনি গর্বের সাথে সারাজীবন ধরে রেখেছিলেন। নির্যাতনের বিরুদ্ধে প্রতিরোধের প্রতীক হিসেবে সকল স্বাধীনতাকামী মানুষ তাকে দীর্ঘদিন মনে রাখবে। আমরা তাঁর আত্মার মাগফিরাত কামনা করি এবং জম্মু-কাশ্মীরের বিদেশী দখলের অবসান ঘটানোর মিশনকে এগিয়ে নিয়ে যাওয়া ব্যক্তিদের জন্য তাঁর নীতিগুলো অনুপ্রেরণা হয়ে থাকবে।

উল্লেখ্য, গতকাল পাকিস্তান হাইকমিশনে সৈয়দ আলী শাহ গিলানির প্রতি শোক প্রকাশ করে পাকিস্তানের জাতীয় পতাকা অর্ধনমিত করে রাখা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শোক প্রকাশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ