Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

সানোফি অধিগ্রহণে অনুমোদন পেল বেক্সিমকো

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

ক্রয়ের মাধ্যমে কোম্পানিটির মালিকানা অধিগ্রহণের জন্য অগ্রণী ব্যাংকে বার্ষিক ৯ শতাংশ সুদে আগামী ৫ বছরের জন্য ৩৭৫ কোটি টাকা ঋণের আবেদন করেছে বেক্সিমকো। বহুজাতিক ওষুধ উৎপাদনকারী কোম্পানি সানোফি বাংলাদেশের দুই বিদেশী শেয়ারহোল্ডারকে তাদের ৫৪ দশমিক ৬ শতাংশ শেয়ার ৪৮০ কোটি টাকায় বিক্রির অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আর শেয়ারের এই সম্পূর্ণ অংশ কিনতে যাচ্ছে বাংলাদেশের শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুুতকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

সানোফি বাংলাদেশের শেয়ারহোল্ডার যুক্তরাজ্যভিত্তিক দুই কোম্পানি ফাইসন্স লিমিটেড এবং মে অ্যান্ড বেকার লিমিটেডকে ১৯ দশমিক ৬৩ লাখের বেশি শেয়ার ২ হাজার ৪৪৫ টাকা হারে বিক্রির অনুমতি দেয় কেন্দ্রীয় ব্যাংক।

গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগ থেকে রাষ্ট্রায়ত্ত¡ অগ্রণী ব্যাংকে পাঠানো এক চিঠি থেকে এ তথ্য জানা গেছে। ক্রয়ের মাধ্যমে কোম্পানিটির মালিকানা অধিগ্রহণের জন্য অগ্রণী ব্যাংকে বার্ষিক ৯ শতাংশ সুদে আগামী ৫ বছরের জন্য ৩৭৫ কোটি টাকা ঋণের আবেদন করেছে বেক্সিমকো। ঋণের এই টাকার সমমূল্যের বৈদেশিক মুদ্রা যুক্তরাজ্যের দুই কোম্পানিকে দিতে অগ্রণী ব্যাংককে চিঠি দেয় কেন্দ্রীয় ব্যাংক। ওই চিঠিতে তিনি শর্ত দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সেগুলো হল-বিদেশি প্রতিষ্ঠান ফাইসন্স লিমিটেড এবং মে অ্যান্ড বেকার লিমিটেডের কাছে থাকা ১৯ লাখ ৬৩ হাজার ২৪১টি শেয়ার নিবাসীর (বেক্সিমকো) নিকট বিক্রি বা হস্তান্তরের ক্ষেত্রে বিদ্যমান আইনগত আনুষ্ঠানিকতার পরিপালন সম্পর্কে নিশ্চিত হতে হবে। একই সঙ্গে প্রযোজ্য ক্ষেত্রে কর এবং অন্যান্য ফি দিতে হবে। এছাড়া ভবিষ্যতে হিসাবায়নে যদি কোন ভুল/ত্রুটি-বিচ্যুতি দেখা দেয় সেক্ষেত্রে পাঠানো অতিরিক্ত অর্থ ব্যাংক শাখা ও স্থানীয় প্রতিষ্ঠানটি ফেরত আনতে বাধ্য থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেক্সিমকো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ