Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

বাংলাদেশসহ কয়েক দেশের জন্য কোয়ারেন্টিন শিথিল তুরস্কে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

তুরস্ক গতকাল কোভিড-১৯ মহামারীর বিস্তার রোধে বিদেশ থেকে সেদেশে প্রবেশকারী যাত্রীদের জন্য তার ব্যবস্থা আপডেট করেছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সার্কুলারে একথা বলা হয়েছে যা আজ শনিবারই কার্যকর হচ্ছে। বাংলাদেশ, পাকিস্তান এবং ভারতের জন্য ভ্রমণ নিয়ম শিথিল করা হয়েছে এবং এসব দেশের যাত্রীরা অথবা যারা গত ১৪ দিনে এসব দেশে এসেছেন, তাদের ৭২ ঘণ্টা আগের নেগেটিভ পিসিআর টেস্টের রিপোর্ট জমা দিতে বলা হবে।
যারা বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা তুরস্ক কর্তৃক অনুমোদিত কোভিড-১৯ ভ্যাকসিনের দুটি ডোজ বা তুরস্কে প্রবেশের কমপক্ষে ১৪ দিন আগে জনসন অ্যান্ড জনসন ভ্যাকসিনের একটি ডোজ পেয়েছেন তাদের কোয়ারেন্টিন থেকে অব্যাহতি দেওয়া হবে।
লাল তালিকাভুক্ত দেশ : তবে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, নেপাল এবং শ্রীলঙ্কা থেকে সরাসরি ফ্লাইট স্থগিত থাকবে। যেসব যাত্রীরা গত ১৪ দিনে এসব দেশে এসেছেন তাদের তুরস্কে প্রবেশের সর্বোচ্চ ৭২ ঘণ্টা আগের নেগেটিভ পিসিআর টেস্টের রিপোর্ট জমা দিতে বলা হবে।
গভর্নরশিপ দ্বারা নির্ধারিত স্থানে তাদের ১৪ দিনের জন্য পৃথকীকরণ করা হবে, যার শেষে আরও একবার নেতিবাচক পরীক্ষার প্রয়োজন হবে। যদি একটি ইতিবাচক পরীক্ষার ফলাফল থাকে, রোগীকে বিচ্ছিন্ন অবস্থায় রাখা হবে, যা পরবর্তী ১৪ দিনের মধ্যে নেতিবাচক ফলাফলের সাথে শেষ হবে। যুক্তরাজ্য, ইরান, মিসর বা সিঙ্গাপুর থেকে আগত যাত্রীদের প্রবেশের পূর্বে সর্বোচ্চ ৭২ ঘণ্টা আগের পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট জমা দিতে হবে। ১২ বছরের কম বয়সী শিশুদের তুরস্কে প্রবেশের জন্য ভ্যাকসিন সার্টিফিকেশন বা পিআরসি/অ্যান্টিজেন পরীক্ষার ফলাফল চাওয়া হবে না। সূত্র : আনাদোলু এজেন্সী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ