Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইরানের প্রতি পাশ্চাত্যের ‘অমানবিক’ আচরণের তীব্র নিন্দা পুতিনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২১, ৯:৫৬ এএম

ইরানের প্রতি পশ্চিমা দেশগুলোর ‘অমানবিক’ আচরণের তীব্র নিন্দা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।তিনি বলেছেন, করোনা মহামারি মোকাবিলায় ইরানের যখন আন্তর্জাতিক সাহায্য দরকার তখন দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কোনো আগ্রহ পাশ্চাত্য দেখাচ্ছে না।

পুতিন শুক্রবার রাশিয়ার ভ্লাদিভস্তক শহরে অনুষ্ঠিত ‘ইস্টার্ন ইকোনোমিক ফোরামে’ দেয়া বক্তৃতায় এ মন্তব্য করেন বলে রুশ বার্তা সংস্থা ‘তাস’ জানিয়েছে।

পুতিন বলেন, “ইরান সংক্রান্ত আলোচনায় আমি রাজনৈতিক খুঁটিনাটি নিয়ে কথা বলতে চাই না। কিন্তু এই দেশটির যখন সাহায্য প্রয়োজন তখন তার ওপর থেকে কোনো একটি নিষেধাজ্ঞাও প্রত্যাহার করা হয়নি।”

রুশ প্রেসিডেন্ট বলেন, “পশ্চিমা দেশগুলো সব সময় দাবি করে, আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে মানবিকতাকে প্রাধান্য দেয়া উচিত। পাশ্চাত্যের সেই মানবিকতা এখন কোথায়?”

রাশিয়ার প্রেসিডেন্ট আরো বলেন, এমনকি ইরানের ওষুধ এবং করোনা ভাইরাসের টিকা আমদানি করার ওপরও নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে পাশ্চাত্য।

ইরানের ওপর বর্তমানে আমেরিকা কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে। এই নিষেধাজ্ঞার কারণে বিদেশ থেকে করোনাভাইরাসের টিকা আমদানি করতে বেগ পেতে হচ্ছে বলে ইরানি কর্মকর্তারা জানিয়েছে। ওষুধসহ যেকোনো মানবিক ত্রাণকে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞার আওতামুক্ত রাখা হয়েছে বলে আমেরিকা দাবি করলেও বাস্তবে তা হয়নি বলে জানিয়েছে তেহরান।

ইরান বলছে, দেশটির ব্যাংকিং চ্যানেলের ওপর আমেরিকার কঠোর নিষেধাজ্ঞা থাকায় বিদেশ থেকে ওষুধ আমদানির অর্থ পরিশোধ করা সম্ভব হচ্ছে না। ফলে আমেরিকা ওষুধের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি করলেও তেহরান তার সুফল ভোগ করতে পারছে না।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • মোহাম্মদ আলী ৪ সেপ্টেম্বর, ২০২১, ১০:২৯ এএম says : 0
    কথিত মানবতার ফেরিওয়ালা আমেরিকা ও তার পাশ্চাত্যের মিত্রদের মানবতার মুখোশ খসে পড়ছে বিশ্ববাসীর সামনে। আমেরিকা ও পশ্চিমা রাষ্ট্রগুলোই নব্য-সাম্রাজ্যবাদ ও নব্য-উপনিবেশবাদের ঘাঁটি। পাশ্চাত্য সভ্যতাই মানবতার সবচেয়ে বড় শত্রু।
    Total Reply(0) Reply
  • মোঃ হুমায়ুন কবীর ৪ সেপ্টেম্বর, ২০২১, ৭:৪৯ পিএম says : 0
    ইরানের উপর আরোপিত সকল নিষেধ খুব তারাতারি তুলে নিতে যুক্তরাষ্ট্রের প্রতি অনুরোধ করছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন

২১ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ