Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

টাঙ্গাইলে ধলেশ্বরী ও ঝিনাই নদীর পানি বৃদ্ধি, বন্যা পরিস্থিতির আরো অবনতি

টাঙ্গাইল জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২১, ১১:৩৫ এএম

টাঙ্গাইলের সার্বিক বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। যমুনা নদীর পানি স্থিতিশীল থাকলেও ধলেশ্বরী ও ঝিনাইসহ অনান্য নদী পানি আরো বৃদ্ধি পেয়েছে। নদীর পানি বৃদ্ধি পাওয়ায় টাঙ্গাইলের ৭টি উপজেলার শতাধিক গ্রামে লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এসব এলাকায় বিশুদ্ধ খাবার পানি ও গো খাদ্যের সংকট দেখা দিয়েছে। অনেকে বাড়ি ছেড়ে উচু বাঁধ ও বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছে। ভূঞাপুরের বন্যা পরিস্থিতীর আরো অবনতি ঘটে। গোবিন্দাসী বাজারে বন্যার পানি প্রবেশ করেছে।
অপরদিকে গত কয়েক দিনের বৃষ্টি এবং নদীর পানি বৃদ্ধি পাওয়ায় হুমকির মধ্যে পড়েছে টাঙ্গাইল সদর উপজেলার গালা ইউনিয়নের পাছ বেথইর এলাকার শহররক্ষা বাঁধ। বাঁধটির বিভিন্ন স্থানে ভাঙন দেখা দেওয়ায় আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে এলাকাবাসী। ভাঙন রোধে স্থায়ী বাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন স্থানীয়রা।
এদিকে বন্যার পানিতে তলিয়ে আছে রাস্তাঘাট, ঘরবাড়ি ও ফসলী জমিসহ বিভিন্ন স্থাপনা। এছাড়াও বিভিন্ন স্থানে নদী ভাঙ্গনও অব্যাহত রয়েছে।
পানি উন্নয়ন বোর্ডের তথ্য মতে, গত ২৪ ঘন্টায় শনিবার যমুনা নদীর পানি স্থিতিশীল থাকলেও ধলেশ্বরী, ঝিনাইসহ অন্যান্য নদীর পানি বৃদ্ধি পেয়েছে। যমুনা নদীর পানি বিপদসীমার ৬৭ সেন্টিমিটার, ধলেশ্বরী নদীর পানি বিপদসীমার ৭৮ সেন্টিমিটার ও ঝিনাই নদীর পানি বিপদসীমার ৯২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ