Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

৯/১১ সন্ত্রাসী হামলার গোপন নথি প্রকাশের নির্দেশ বাইডেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩২ পিএম

আগামী ছয় মাসের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে ৯/১১-এর সন্ত্রাসী হামলার গোপন নথি প্রকাশের আদেশ দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় শুক্রবার (৩ সেপ্টেম্বর) এই নির্বাহী আদেশ দেন তিনি। খবর বার্তা সংস্থা এএফপির।

এই নথি প্রকাশের জন্য ওই ঘটনায় হতাহতদের পরিবারের পক্ষ থেকে মার্কিন সরকারকে চাপ দেওয়া হচ্ছিল। ৯/১১-এর ওই হামলায় প্রায় ৩ হাজার মানুষ নিহত হন।
এ বিষয়ে এক বিবৃতিতে বাইডেন বলেন, আজ আমি একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছি, যেখানে আমি ছয় মাসের মধ্যে বিচার বিভাগ ও সংশ্লিষ্ট অন্যান্য বিভাগকে নির্দেশ করে ১১ সেপ্টেম্বরের হামলার বিষয়ে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের গোপন নথি প্রকাশ করার নির্দেশ দিয়েছি। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে ঘৃণিত ওই সন্ত্রাসী হামলায় নিহত ২ হাজার ৯৭৭ জনের পরিবার যে অবর্ণনীয় কষ্ট ও ক্ষতির সম্মুখীন হয়েছে, সেটা আমরা কখনোই ভুলে যাব না।
চলতি বছরই ৯/১১ হামলার ২০ বছর পূর্তি হবে। ওই হামলার পর তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ আফগানিস্তানে যুদ্ধ শুরুর নির্দেশ দেন। অভিযোগ ছিল, আল-কায়দা নেতাদের সাহায্য করছে তালেবান। গত মাসে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সব সেনাকে ফিরিয়ে আনা হয়েছে।
ধারণা করা হয়, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আল কায়েদার চালানো বিমান হামলার সঙ্গে মার্কিন মিত্র সৌদি আরবের সম্পৃক্ততা রয়েছে। তবে ৯/১১ হামলার বিষয়ে গঠিত কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, সৌদি সরকার অথবা কোনো কর্মকর্তা এই হামলার জন্য অর্থায়ন করেনি। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ