Inqilab Logo

সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আফগান সরকারের ইমেইল অ্যাকাউন্ট স্থগিত করেছে গুগল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২১, ১:০২ পিএম

আফগান সরকারের বেশ কয়েকটি ইমেল অ্যাকাউন্ট সাময়িকভাবে স্থগিত করেছে গুগল। গতকাল শুক্রবার (৩ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে বিশ্বের বৃহত্তম অনলাইন সার্চ ইঞ্জিনের কর্তৃপক্ষ।

বিবৃতিতে গুগল কর্তৃপক্ষ বলেছে, ‘কোম্পানিটি আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করছে এবং অনিবার্য কারণবশত আফগান সরকারের বেশ কিছু ইমেইল অ্যাকাউন্ট সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।’
নাম প্রকাশে অনিচ্ছুক এক গুগল কর্মকর্তা এ সম্পর্কে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, আফগানিস্তানের সাবেক সরকারের প্রধান কয়েজন নির্বাহী এবং তাদের আন্তর্জাতিক মিত্র ও অংশীদারদের রক্ষা করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।
যুক্তরাষ্ট্র সমর্থিত পুরনো আফগানিস্তানের সরকার হটিয়ে তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর পরের কয়েক সপ্তাহ ধরে বায়োমেট্রিক ও আফগান পেরোল ডাটাবেজ নিয়ে আশঙ্কা তৈরি হয়। তারা আফগানিস্তানের পরিস্থিতি পর্যবেক্ষণে রাখছেন আর সংশ্লিষ্ট অ্যাকাউন্টগুলোর নিরাপত্তার কারণে সাময়িক ব্যবস্থা নিচ্ছেন।
সাবেক সরকারের এক কর্মী রয়টার্সকে বলেছেন, তালেবান পুরনো কর্মকর্তাদের ইমেইল নিয়ন্ত্রণে নিতে চাইছে।
গত মাসে আরেক কর্মী জানান, তালেবান তাকে তার মন্ত্রণালয়ের সার্ভারে থাকা তথ্য সংরক্ষণের নির্দেশ দেয়।
ওই কর্মী বলেন, ‘আমি সেটা করলে তারা মন্ত্রণালয়ের পুরনো নেতাদের সরকারি যোগাযোগ এবং তথ্য হাতে পেয়ে যেতো।’
ওই কর্মী জানান, তিনি তালেবানের আদেশ অমান্য করেন আর তারপরে আত্মগোপনে চলে যান। তার নিরাপত্তা জনিত কারণে রয়টার্স তার নাম এবং মন্ত্রণালয়ের নাম প্রকাশ করেনি।
গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়েছে তালেবান। দেশটির সাবেক সরকারকে যুক্তরাষ্ট্র যে বায়োমেট্রিক ও আফগান পেরোল ডাটাবেস দিয়েছিল, তা এখন তালেবান দখলে। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকদের আশঙ্কা, এই প্রযুক্তি ব্যবহার করে আফগানিস্তানের সাবেক সরকারী কর্মকর্তাদের পিছু নিতে পারে।
আফগান সরকারের মেইল আদান-প্রদানের রেকর্ড পর্যালোচনা করে দেখা গেছে, দেশটির সাবেক সরকারের প্রায় ৩০ জন নির্বাহী তাদের দাফতরিক ইমেইল-অ্যাকাউন্টের মাধ্যমে তথ্য আদান-প্রদান করতেন। আফগানিস্তান সরকারের উচ্চশিক্ষা, অর্থ, শিল্প ও খনি বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তারা এই তালিকায় আছেন। দেশটির প্রেসিডেন্টের দফতরের কর্মকর্তারাও তাদের তথ্য আদান-প্রদানের জন্য দাফতরিক ইমেইল অ্যাকাউন্ট ব্যবহার করতেন।
এদিকে জানা গেছে, সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফট কর্পোরেশনের ইমেইল সার্ভিসও ব্যাবহার করত আফগানিস্তানের বেশ কিছু সরকারি সংস্থা। তাদের মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রেসিডেন্টের দফতরও আছে।
গুগলের পথ অনুসরণ করে তারাও মেইল অ্যাকাউন্ট স্থগিত করবে কি না- রয়টার্স এ বিষয়ক প্রশ্ন করলে মন্তব্য করতে রাজি হয়নি মাইক্রোসফট কর্তৃপক্ষ। সূত্র : রয়টার্স



 

Show all comments
  • শামিম কবির ৪ সেপ্টেম্বর, ২০২১, ২:৩৫ পিএম says : 0
    গুগল এর উস্কানি মুলক তৎপরতা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুগল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ