Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মনোজ-প্রভার ‘সুরঞ্জনার শেষ সংলাপ’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২১, ১:১৭ পিএম

বাংলার মুখ মফস্বলের জনপ্রিয় পত্রিকা। বিপুল ও সুরঞ্জনা সাহিত্য পাতায় কাজ করেন। অফিসে দেখা হলে ইচ্ছে থাকা সত্ত্বেও কথা বলতে পারতো না। রোজ নিয়ম করে তাই প্রতি রাতে ফেসবুক ম্যাসেঞ্জারের কথা হতো। মাঝে মধ্যে দেখা করতো। বিপুল তার ভালোলাগা ভালোবাসার কথা জানালে সুরঞ্জনা অবাক হয়ে জানায় আমি শুধু আপনাকে বন্ধু ভেবেছি, আর কিছু নয়। আমি আসলে যার জন্য অপেক্ষা করছি, সে ঠিক আপনি নন। দুর থেকে বিপুল কষ্ট পেতে থাকে। তবুও শেষ বারের মত বিপুল সুরঞ্জনার মুখোমুখি হয়। সেদিন কবিতার ছলে আবারও বিপুল তার ভালোবাসা প্রকাশ করলে সুরঞ্জনা জানায় আমি চিরতরে হারিয়ে যাবো। আমি শুধু তোমার কল্পনা মাত্র।

ম্যাসেঞ্জারে ঢুকে দেখে সুরঞ্জনা বিপুলকে ব্লক করে দিয়েছে। কারণ সেটি একটি ফেইক আইডি ছিলো। বিপুলের কল্পনা শেষ হলে আমরা দেখি বিপুল কবি জীবনানন্দ দাশের সুরঞ্জনা কবিতার বই পড়তে গিয়ে সুরঞ্জনা চরিত্রের প্রেমে পড়ে যায় এবং সে কল্পনায় যে সুরঞ্জনা কে দেখতে পেতো, হঠাৎ তার সামনে ঠিক সেই চেহারার অন্য আরেকজন কিন্তু সেতো সুরঞ্জনা নয়। সে পাশের বাড়ির কোন এক বৌদি। বিপুল কান্না করে মাকে ডাকলে মা এসে ছেলের অসহায়ত্ব দেখে কান্না করে। তখন আমরা দেখতে পাই, বিপুল হুইল চেয়ারে বসা মুখে পোড়া ক্ষত অসুস্থ এক যুবক। তার কল্পনার সুরঞ্জনা শেষে এসে এভাবে শেষ সংলাপ দিয়ে তাকে কাঁদিয়ে চলে যাবে তা সে স্বপ্নেও ভাবেনি। আসলে মানুষের সব চাওয়া পাওয়া কি পূর্ণতা পায়? কিন্তু তবুও তো মানুষ স্বপ্ন দেখে বার বার। আর এই সবকিছু নিয়েই নির্মিত হয়েছে একক নাটক ‘সুরঞ্জনার শেষ সংলাপ’।

আহমেদ তাওকীর রচিত এ নাটক পরিচালনা করেছেন সীমান্ত সজল। এতে সুরঞ্জনা চরিত্রে অভিনয় করেছেন সাদিয়া জাহান প্রভা। বিপুল চরিত্রে দেখা যাবে তরুণ অভিনেতা মনোজ প্রামাণিককে।

নাটকটির অন‌্যান‌্য চরিত্রে অভিনয় করেছেন—রাশেদা চৌধুরী, ডা. আমিন বাচ্চু ও কেএস রবিন। সঞ্জিত সরকার প্রযোজিত এ নাটক আজ (৪ সেপ্টেম্বর) শনিবার রাত ৮টায় আরটিভিতে প্রচার হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ