Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

সীমান্ত অতিক্রমকারী আফগান সামরিক বাহিনীর সরঞ্জাম ফিরিয়ে দিলো ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২১, ২:০৭ পিএম

তালেবান যোদ্ধাদের অভিযানের মুখে সাবেক আফগান সরকারি বাহিনীর সৈন্যদের সাথে সীমান্ত অতিক্রম করা সামরিক সরঞ্জাম আফগান কর্তৃপক্ষের কাছে ফিরিয়ে দিয়েছে ইরান। ফিরিয়ে দেয়া সামরিক সরঞ্জামের মধ্যে যুক্তরাষ্ট্রের নির্মিত সামরিক যান, বিমান ও ড্রোন রয়েছে। গতকাল শুক্রবার ব্রিটেনভিত্তিক মধ্যপ্রাচ্যকেন্দ্রীক সংবাদমাধ্যম আমওয়াজ মিডিয়ায় এই খবর জানানো হয়।

ইরানি কর্মকর্তার সূত্র দিয়ে খবরে জানানো হয়, তালেবানের অভিযানের মুখে সাবেক আফগান সরকারি বাহিনীর সৈন্যরা সীমানা অতিক্রম করে ইরানে আসার সময় সাথে করে যে সামরিক সরঞ্জাম নিয়ে এসেছিলো, তার সম্পূর্ণ অংশই আফগানিস্তানের নতুন প্রশাসনের কাছে ফেরত দেয়া হচ্ছে।
সামাজিক যোগাযোগমাধ্যমেও সাবেক আফগান বাহিনীর সৈন্যদের নিয়ে আসা সাঁজোয়া যান ফেরত পাঠানোর চিত্র ছড়িয়ে পড়েছে।
২০০১ সালে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার জেরে আফগানিস্তানের তৎকালীন তালেবান সরকারকে ক্ষমতাচ্যুৎ করে দেশটি দখল করে মার্কিন সামরিক বাহিনী।
দীর্ঘ দুই দশকের দখলদারিত্বের পর পূর্ব চুক্তি অনুযায়ী ৩০ আগস্ট আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বের বহুজাতিক বাহিনী সম্পূর্ণ প্রত্যাহার সম্পন্ন হয়।
গত বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে সম্পাদিত এই চুক্তি অনুসারে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় ক্ষমতাসীন থাকা সরকারের সাথে আলোচনা শুরু করেছিলো তালেবান।
কিন্তু দুই পক্ষের মধ্যে সমঝোতা না হওয়ায় চলতি বছরের মে মাসে বহুজাতিক বাহিনীর প্রত্যাহারের মধ্যেই পুরো দেশের নিয়ন্ত্রণে অভিযান চালানো শুরু করে তালেবান। ৬ আগস্ট প্রথম প্রাদেশিক রাজধানী হিসেবে দক্ষিণাঞ্চলীয় নিমরোজ প্রদেশের রাজধানী যারানজ দখল করে তারা। যারানজ নিয়ন্ত্রণে নেয়ার ১০ দিনের মাথায় কেন্দ্রীয় রাজধানী কাবুলে পৌঁছে যায় তালেবান যোদ্ধারা। ক্ষমতাচ্যুৎ হওয়ার প্রায় ২০ বছর পর ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। সূত্র : আল জাজিরা



 

Show all comments
  • গোলাম মোস্তফা ৪ সেপ্টেম্বর, ২০২১, ৪:২৭ পিএম says : 0
    তালেবান যোদ্ধাদের অভিযানের মুখে সাবেক আফগান সরকারি বাহিনীর সৈন্যদের সাথে সীমান্ত অতিক্রম করা সামরিক সরঞ্জাম আফগান কর্তৃপক্ষের কাছে ফিরিয়ে দিয়েছে ইরান। খুবই ভালো খবর।
    Total Reply(0) Reply
  • পায়েল ৪ সেপ্টেম্বর, ২০২১, ৪:২৬ পিএম says : 0
    ইরান সরকারকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • হেদায়েতুর রহমান ৪ সেপ্টেম্বর, ২০২১, ৪:২৫ পিএম says : 0
    পার্শ্ববর্তী মুসলীম দেশের আচারণ এমনই হওয়া উচিত
    Total Reply(0) Reply
  • জাফর ৪ সেপ্টেম্বর, ২০২১, ৪:২৫ পিএম says : 0
    আশা করি সকল মুসলীম দেশ আফগান সরকারের পাশে দাঁড়াবে
    Total Reply(0) Reply
  • নাকিব ৪ সেপ্টেম্বর, ২০২১, ৪:২৩ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ