Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ইরাকের শিয়া নেতা আল হাকিমের জানাজা ও দাফন সম্পন্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২১, ৫:১৩ পিএম

লক্ষাধিক ভক্তের শ্রদ্ধায় ইরাকের প্রখ্যাত শিয়া নেতা সাঈদ আল-হাকিমের জানাজা সম্পন্ন হয়েছে। গতকাল শুক্রবার (৩ সেপ্টেম্বর) ইরাকের দক্ষিণাঞ্চলীয় নাযাফ শহরে ৮৫ বছর বয়সে ইরাকের অন্যতম জ্যেষ্ঠ শিয়া নেতা সাঈদ আল-হাকিম ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। খবর আল জাজিরার।

আয়াতুল্লাহ-উল-উজমা সাইয়্যেদ সাঈদ আল-হাকিমের মৃত্যুতে ইরাক সরকার সারাদেশে একদিনের শোক ঘোষণা করেছে। আর নাজাফ শহরের মেয়রও এ শহরে তিন দিনের শোক ঘোষণা করেন।
ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ এক বিবৃতিতে গভীর শোক ও শ্রদ্ধা জানিয়েছেন। লেবাননের হিজবুল্লাহও সাইয়্যেদ সাঈদ আল-হাকিমের মৃত্যুতে গভীর শোক ও শ্রদ্ধা জানিয়েছেন। তিনি আয়াতুল্লাহ হাকিমের মৃত্যুকে ইসলামী বিশ্বের জন্য একটি বড় ক্ষতি বলে অভিহিত করেছেন। লেবানন শিয়াদের সর্বোচ্চ ইসলামী পরিষদ এবং লেবাননের পার্লামেন্টের স্পিকারও গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছে। ইরাকের বিভিন্ন রাজনৈতিক ও ধর্মীয় ব্যক্তিত্বের পাশাপাশি কুয়েতের আমিরও আয়াতুল্লাহ সাইয়্যেদ মোহাম্মদ সাঈদ আল-হাকিমের মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন।
১৯৩৬ সালে নাজাফে জন্মগ্রহণকারী আল-হাকিমকে ইরাকের অন্যতম শিয়া ধর্মীয় নেতা হিসেবে বিবেচনা করা হতো। ১৯৩৬ সালে জন্ম নেওয়া আয়াতুল্লাহ-উল-উজমা সাইয়্যেদ সাঈদ আল-হাকিম প্রখ্যাত শিয়া আলেম আয়াতুল্লাহ-উল-উজমা সাইয়্যেদ আলী সিস্তানিসহ নাজাফ শহরের বিখ্যাত হাওজায় শিক্ষকতা করা চারজনের মধ্যে তিনি একজন ছিলেন।
তার দাদা ছিলেন প্রয়াত মোহসেন আল তাবাতাবাই আল হাকিম। তিনি ছিলেন শিয়া ইসলামের অন্যতম চিন্তাবিদ। আল হাকিমের বাবা ছিলেন মোহাম্মদ আলি আল হাকিম। তিনি নাজাফে শিয়া নেতাদের মধ্যে খুব সম্মানিত ব্যক্তি ছিলেন। সূত্র : পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দাফন সম্পন্ন

১ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ