Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম


মার্কিন নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : ইরানের চার গোয়েন্দা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রের রাজস্ব দফতর। এসব গোয়েন্দার বিরুদ্ধে ইরানি বংশোদ্ভূত মার্কিন সাংবাদিক ও অধিকার কর্মীদের অপহরণের ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। শুক্রবার মার্কিন রাজস্ব দফতরের বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রণ শাখার এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইরানি গোয়েন্দা কর্মকর্তা আলিরেজা শাহাভারোগি ফারহানির নেতৃত্বাধীন একটি গোয়েন্দা দল যুক্তরাষ্ট্রভিত্তিক এক রিপোর্টারকে অপহরণের ষড়যন্ত্র করে। তবে ওই সাংবাদিকের নাম প্রকাশ করা হয়নি। আল-জাজিরা।

 

বেচাকেনা বেড়েছে
ইনকিলাব ডেস্ক : কুয়েতে করোনার বিধিনিষেধ শিথিল হওয়ায় আগের চেয়ে বেচাকেনা বেড়েছে মার্কেটগুলোতে। টানা লকডাউনে যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে আবারও ঘুরে দাঁড়ানোর চেষ্টায় প্রবাসী ব্যবসায়ীরা। ধীরে ধীরে চাঙা হয়ে উঠছে কুয়েতের মার্কেটগুলো। আগের তুলনায় বেড়েছে ক্রেতাসমাগম। বেচাকেনা বাড়ায় প্রাণচাঞ্চল্য ফিরেছে বিপণিবিতানগুলো। ব্যবসায়ীরা বলছেন, লকডাউনের কারণে বেচাকেনায় ভাটা পড়েছিল। তবে এখন পরিস্থিতির উন্নতি হওয়ায় ও সরকার লকডাউন তুলে নেয়ায় আর্থিক ক্ষতি কাটিয়ে উঠার বিষয়ে আশাবাদী তারা। বিজনেস ইনসাইডার।


ইতালির পর্যটন
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের প্রভাবে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পর্যটন খাত। কিন্তু ২০২১ সালের গ্রীষ্মে ইতালিতে রেকর্ডসংখ্যক পর্যটক এসেছে। ইতালির পর্যটন করপোরেশনের রিপোর্ট অনুসারে, জুলাই ও আগস্ট মাসে দেশটিতে প্রায় তিন কোটি পর্যটক এসেছেন। এর মধ্যে দুই কোটি ৩৪ লাখ স্থানীয়, বাকিরা বিদেশি। মহামারির প্রথম ধাক্কায়, সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ইতালি। দেশটিতে প্রতি বছর গড়ে প্রায় সাড়ে ছয় কোটি পর্যটক ভ্রমণ করলেও করোনার কারণে ২০২০ সালে ইতালির পর্যটন খাতে ক্ষতির পরিমাণ ১২০ বিলিয়ন ইউরো। রয়টার্স।


ইসরাইলের বারণ
ইনকিলাব ডেস্ক : মানবাধিকার লংঘন ইস্যুতে সউদী আরব এবং মিসর সরকারের সমালোচনা না করার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনকে সতর্ক করে দিয়েছে ইসরাইলের কর্মকর্তারা। ইসরাইলি কর্মকর্তারা মনে করছেন, আরব এই দুটি দেশের মানবাধিকার ইস্যুতে বাইডেন প্রশাসন যদি সমালোচনা করে তাহলে তারা ইরান-রাশিয়া এবং চীনের সাথে সম্পর্ক ঘনিষ্ঠ করার উদ্যোগ নেবে। সেক্ষেত্রে বিপদে পড়বে ইহুদিবাদী এ দেশটি। ক্ষমতায় আসার পর প্রথমদিকে সউদী আরব এবং মিশরের মতো দেশগুলোর বিরুদ্ধে মানবাধিকার লংঘন ইস্যুতে কঠোর অবস্থান গ্রহণ করেছিলেন জো বাইডেন। টাইমস অব ইসরাইল, মিডলইস্ট আই।


পথ খোলা আছে
ইনকিলাব ডেস্ক : তালেবানদের সাথে যোগাযোগের পথ খোলা আছে বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন। তিনি বলেন শুধু গুরুত্বপূর্ণ ইস্যুর ক্ষেত্রেই চলবে এই যোগাযোগ। জানা যায়, ব্লিনকেন এক সংবাদ সম্মেলনে বলেন, রবিবার এক বিশেষ বৈঠকের জন্য কাতার যাবেন তিনি। এবং জার্মানি যাওয়ার আগে ২০ টিরও বেশি দেশের মন্ত্রীদের সাথে ভার্চুয়াল বৈঠক করবেন। এদিকে আফগানিস্তানে ত্রাণ পৌঁছে দিতে মানবিক ও খন্ডকালীন সুযোগের আশা করছে কাতার। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে কাবুল বিমানবন্দর এবং অন্যান্য কার্যকরী বিমানবন্দর ব্যবহার করে তারা এই সাহায্য পৌঁছে দিতে চায়। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ