Inqilab Logo

রোববার, ২৪ অক্টোবর ২০২১, ০৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত

পানিবন্দী লক্ষাধিক মানুষ

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২১, ১০:৩৮ এএম

কুড়িগ্রামে সার্বিক বন্যা পরিস্থিতির অপরিবর্তিত রযেছে। প্রায় সাড়ে তিনশ গ্রামের লক্ষাধিক মানুষ পানি বন্দী হয়ে পড়েছে। ধরলার পানি বিপৎসীমার ৪৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে ধরলা অববাহিকার ২টি উপজেলার ৩৫টি গ্রাম নতুন করে প্লাবিত হয়েছে। অপর দিকে ব্রহ্মপুত্রের পানি কিছুটা কমলেও এখনও বিপৎসীমার ২১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। দুর্গত এলাকায় খাদ্য, বিশুদ্ধ পানি ও গবাদী পশুর খাদ্য সংকট প্রকট হয়ে উঠছে। পানি বন্দীর কারণে বিভিন্ন এলাকায় ২০ হাজার মানুষ ঘরবাড়ী ছেড়ে বিভিন্ন আশ্রয় কেন্দ্রে বাঁধে ও নৌকায় আশ্রয় নিয়ে মানবেতর জীবন কাটাচ্ছে। তাদের সাথে তাদের গবাদী পশুও রয়েছে। উলিপুর উপজেলার হাতিয়া ইউনিয়নের পুরাতন অনন্তপুরে নদের পানি বিকল্প বাঁধের উপর দিয়ে পানি প্রবাহিত হওয়ায় নতুন করে ১৮টি গ্রাম প্লাবিত হয়েছে।
ত্রাণের আশায় অপেক্ষা করছে হাজারো বন্যার্ত মানুষ। উলিপুর উপজেলার হাতিয়া ইউপি চেয়ারম্যান আবুল হোসেন জানান, প্রথম দফায় ৬০০ মানুষকে ত্রাণ সহায়তা দেয়া হলেও আরো প্রায় ২ হাজার পরিবারকে জরুরি ভিত্তিতে ত্রাণ সহায়তা দেয়া দরকার।
কুড়িগ্রামের ত্রান অফিস সুত্রে জানা গেছে বন্যার্তদের জন্য ২৮০ মে. টন চাল ও সাড়ে ১২ লাখ টাকাবরাদ্দ করা হয়েছে। যা বিতরণ করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা পরিস্থিতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ