Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শততম ম্যাচে মাহমুদউল্লাহর উইকেট

বাংলাদেশ-নিউজিল্যান্ড তৃতীয় টি-টোয়েন্টি

ইমরান মাহমুদ, মিরপুর থেকে | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২১, ৪:৫৪ পিএম | আপডেট : ৫:২৮ পিএম, ৫ সেপ্টেম্বর, ২০২১

 

বাংলাদেশের হয়ে আজ টি-টোয়েন্টিতে নিচের শততম ম্যাচের মাইলফলক ছুঁয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। উইকেট দিয়েই ম্যাচটি রাঙিয়েছেন বাংলাদেশ অধিনায়ক। উইকেটে টিকে যাওয়া রাচিন রবীন্দ্রকে (২০) সরাসরি বোল্ড করেন অভিজ্ঞ এই অলরাউন্ডার।

১০ ওভার শেষে ৪ উইকেট হারানো নিউজিল্যান্ডের সংগ্রহ ৬০ রান।

বাংলাদেশের হয়ে আজ শততম টি-টোয়েন্টি ম্যাচ খেলছেন মাহমুদুল্লাহ রিয়াদ। ২০০৭ সালের ১ সেপ্টেম্বর দেশের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় মাহমুদউল্লাহর। ১৪ বছর পরের আরেক সেপ্টেম্বরে তিনি খেলেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিজের শততম ম্যাচ।

এই সংস্করণে মাহমুদউল্লাহ দলের সবচেয়ে নির্ভরযোগ্যদের একজন। তার অভিষেক থেকে এখন পর্যন্ত বাংলাদেশ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে ১০৯টি। এর ১০০টিতেই খেলেলেন অভিজ্ঞ এই অলরাউন্ডার।

এই সময়ে দেশের হয়ে ৮৭ ম্যাচের বেশি খেলেননি আর কেউ। ৮৯ ম্যাচ খেলে দুই নম্বরে আছেন কিপার-ব্যাটসম্যান মুশফিকুর রহিম। সাকিব আল হাসান খেলেছেন ৮৭ ম্যাচে।

সাইফউদ্দিনের জোড়া আঘাত

নিজের প্রথম ওভারে এসেই জোড়া শিকার মোহাম্মদ সাইফউদ্দিনের। চতুর্থ বলে উইল ইয়ংকে ফেরানোর পর ওভারের শেষ বলে কলিং ডি গ্র্যান্ডহোমকে ফিরিয়েছেন এই পেস অলরাউন্ডার।

৭ ওভার শেষে ৩ উইকেট হারানো নিউজিল্যান্ডের সংগ্রহ ৪৬। এর আগে উইকেট পতনের শুরুটা মুস্তাফিজুর রহমান করেছিলেন কিউই ওপেনার ফিল অ্যালানকে ফিরিয়ে।

টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক টম লাথাম। ফলে সিরিজ জয়ের ম্যাচে পরে ব্যাট করতে হবে বাংলাদেশকে।

এই ম্যাচটি হচ্ছে শেরে বাংলার সেন্ট্রাল উইকেটে। যেখানে সিরিজের প্রথম ম্যাচে নিজেদের ইতিহাসের সর্বনিম্ন ৬০ রানে অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড। পরের ম্যাচে জিতে ৫ ম্যাচ সিরিজে ২-০ তে এগিয়ে স্বাগতিকরা।

কিপিংয়ে সোহান, আউটফিল্ডে মুশফিক

কোচ রাসেল ডমিঙ্গো বলেছিলেন, প্রথম দুই ম্যাচে কিপিং করবেন নুরুল হাসান সোহান। পরের দুই ম্যাচে মুশফিকুর রহিম। তাদের পারফরম্যান্সের ভিত্তিতে ঠিক হবে পঞ্চম ম্যাচে উইকেটের পেছনে কে দাঁড়াবেন।

সে হিসেবে আজ তৃতীয় ম্যাচে কিপিং করার কথা ছিল মুশফিকের। কিন্তু তিনি ফিল্ডিং করছেন কাভারে। উইকেটের পেছনে দাঁড়িয়েছেন সোহানই।

মাহমুদউল্লাহর সেঞ্চুরি, অপেক্ষায় সাকিব

অপরিবর্তিত বাংলাদেশের হয়ে আজ শততম টি-টোয়েন্টি ম্যাচ খেলছেন মাহমুদুল্লাহ রিয়াদ। আর সাকিব আল হাসান আছেন একটি উইকেটের অপেক্ষায়।

এক উইকেট পেলে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটধারী লাসিথ মালিঙ্গার সমান ১০৭টি উইকেট হবে বিশ্বসেরা অলরাউন্ডার। দুই উইকেট পেলে ছাড়িয়ে যাবেন মালিঙ্গাকে।

অপরিবর্তিত বাংলাদেশ, নিউজিল্যান্ডে দুই বদল

প্রথম দুই ম্যাচে জেতা বাংলাদেশ একাদশে আনেনি কোনো পরিবর্তন। বাইরেই থেকে গেছেন পেসার শরিফুল ইসলাম ও ওপেনার সৌম্য সরকার।

নিউজিল্যান্ড দলে পরিবর্তন আছে তিনটি। বেন সিয়ার্স, ডুগ ব্রেসওয়েল ও হ্যামিশ বেনেটের জায়গায় খেলছেন স্কুট কুগেলেইন, জ্যাকব ডাফি ও ফিন অ্যালেন।

দু’দলের একাদশ

বাংলাদেশ : মোহাম্মদ নাঈম, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), নুরুল হাসান সোহান, আফিফ হোসেন, মাহেদী হাসান, সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান ও নাসুম আহমেদ।

নিউজিল্যান্ড : হেনরি নিকোলস, উইল ইয়ং, ফিন অ্যালেন, রাচিন রাভিন্দ্রা, টম লেইথাম (অধিনায়ক), টম ব্লান্ডেল, কোল ম্যাকেঞ্চি, কলিন ডি গ্র্যান্ডহোম, জ্যাকব ডাফি, স্কট কুগেলেইন ও আজাজ প্যাটেল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক ক্রিকেট

১০ সেপ্টেম্বর, ২০২১
১০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ