Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ইরাকে চেকপোস্টে বন্দুক হামলা, ১৩ পুলিশ নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২১, ৭:২৬ পিএম

ইরাকের উত্তরাঞ্চলের একটি তল্লাশিচৌকিতে সন্ত্রাসী হামলায় ১৩ পুলিশ সদস্য নিহত হয়েছেন, আহত হয়েছেন আরো তিনজন। শনিবার দিবাগত রাতে এ হামলা হয়। একাধিক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির খবরে এ তথ্য জানানো হয়।

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিনিধি বাগদাদ থেকে জানান, দুই দফা ওই নিরাপত্তা চেকপোস্টে হামলা করা হয়। হামলার জন্য উগ্রবাদী সংগঠন আইএসকে সন্দেহ করা হচ্ছে।

মাহমুদ আবদুল ওয়াহিদ জানান, প্রথম দফা হামলায় প্রায় দুই ঘণ্টা বন্দুকধারীদের সাথে পুলিশ সদস্যদের সংঘর্ষ হয়। এতে তিন পুলিশ সদস্য নিহত হন। তাদের সহায়তার জন্য অতিরিক্ত সাহায্য আসার পথে বোমা বিস্ফোরণসহ অতর্কিত হামলায় বাকিরা নিহত হন।

হামলায় তিন পুলিশ সদস্য আহত হয়েছেন। এছাড়া অপর একজন হামলার ঘটনার পর থেকে নিখোঁজ রয়েছেন। হামলার দায়িত্ব স্বীকার করে কেউ এখনো বিবৃতি দেয়নি।

তবে সাম্প্রতিক সময় ইরাকে ভয়াবহ সব জঙ্গি হামলা চালানোর অভিযোগ রয়েছে আইএসের বিরুদ্ধে। দেশটির উত্তরাঞ্চলে প্রায়ই সেনাসদস্য ও পুলিশকে নিশানা করে হামলা চালায় তারা।

গত ১৯ জুলাই দেশটির সদর সিটির একটি বাজারে বোমা হামলা চালানোর দায় স্বীকার করে আইএস, ওই হামলায় ৩০ জন নিহত হন।

২০১৪ সালে ইরাকের বিভিন্ন এলাকা দখল করে নেয় আইএস। ২০১৭ সালের শেষের দিকে জঙ্গি সংগঠনকে পরাজিত করার ঘোষণা দেয় ইরাক সরকার। আইএসবিরোধী এ লড়াইয়ে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের সহায়তা পায় দেশটি।

ইরাকে বর্তমানে ৩ হাজার ৫০০ জনের মতো বিদেশি সেনাসদস্য রয়েছেন। তাদের মধ্যে ২ হাজার ৫০০ মার্কিন সেনা। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক

২২ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ