Inqilab Logo

রোববার, ২৪ অক্টোবর ২০২১, ০৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

চিঠিপত্র

| প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

 


মাদকের গ্রাস থেকে শিক্ষার্থীদের রক্ষা করা জরুরি
দেশে বেড়েই চলেছে মাদকাসক্তের সংখ্যা। এক পরিসংখ্যানে জানা যায়, বর্তমানে দেশে মাদকাসক্তের সংখ্যা ৬০ লাখেরও বেশি। যার মধ্যে একটা উল্লেখযোগ্য অংশ শিক্ষার্থী। প্রায় ৭০ ভাগ শিক্ষার্থী মাদকাসক্ত হওয়ার পেছনে কাজ করে বন্ধু-বান্ধব। প্রথমে তারা সিগারেট দিয়ে শুরু করে, পরবর্তীতে অন্যান্য মাদক দ্রব্যের প্রতি তাদের আসক্তি বাড়তে থাকে। যদি কেউ একবার এই নেশার জালে জড়িয়ে পড়ে, তাহলে সহজে সে আর এই আসক্তি থেকে বেরিয়ে আসতে পারে না। মাদকাসক্তি প্রতিরোধের সর্বাপেক্ষা কার্যকর উপায় হচ্ছে মাদকদ্রব্য ও মাদকাসক্তির বিরুদ্ধে সামাজিক ও ধর্মীয় সচেতনতা তুলে ধরা। এছাড়াও মাদকদ্রব্য অনুপ্রবেশের দিকে সরকারে প্রশাসনের কড়া নজর দেওয়া, যাতে কোনোভাবেই দেশে মাদকদ্রব্য অনুপ্রবেশ করতে না পারে। পাশাপাশি মাদক ব্যবসার সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কার্যকর পদক্ষেপ প্রত্যাশা করছি।
আবির হাসান সুজন
শিক্ষার্থী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়।


টিকা কেন্দ্রে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি
দেেেশর বিভিন্ন জায়গায় করোনার সংক্রমণ রোধে চলছে কোভিড-১৯ টিকাদান কর্মসূচি। কিন্তু টিকা কেন্দ্রগুলোতে স্বাস্থ্য বিধির বালাই নেই। মনে হয় মাছের বাজার, একদিকে মানুষের গিজগিজ, হুড়োহুড়ি অন্যদিকে বৈষম্য। যেখানে করোনাভাইরাসের সংক্রমণ রোধে মাস্ক পরা, সামাজিক দূরত্ব মেনে চলা জরুরি, সেখানে টিকাদান কেন্দ্রগুলোতে মানা হচ্ছে না কোনো সামাজিক দূরত্ব কিংবা মাস্ক পরিধান করার বিধান। আর এ বিষয়ে টিকাদান কেন্দ্র কর্তৃপক্ষও যেন উদাসীন। টিকাদান কেন্দ্রে ভিড় ক্রমেই বাড়ছে। ফলে টিকা নিতে আসা মানুষজন যে কক্ষে বসছেন সেখানেও গাদাগাদি করে বসতে হচ্ছে। গাদাগাদি করে রোদের মধ্যে লাইনে দাঁড়িয়ে থাকতে সবার নাজেহাল অবস্থা, নেই সেরকম সুব্যবস্থা। ফলে কোভিড প্রতিষেধক নিতে এসে উলটো আক্রান্ত হওয়ার আশঙ্কায় রয়েছেন মানুষ। তাই এমন পরিস্থিতিতে কর্তৃপক্ষের যথাযথ ব্যবস্থা পদক্ষেপ প্রত্যাশা করছি।
সিনথিয়া সুমি
শিক্ষার্থী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিঠিপত্র

১৪ অক্টোবর, ২০২১
১১ অক্টোবর, ২০২১
১০ অক্টোবর, ২০২১
৭ অক্টোবর, ২০২১
৩০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ