Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

গ্রিন ট্রান্সফরমেশন তহবিলের ঋণ নীতিমালা সহজ করল কেন্দ্রীয় ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

গ্রিন ট্রান্সফরমেশন তহবিল থেকে ঋণ প্রাপ্তির ক্ষেত্রে অংশগ্রহণকারী ব্যাংক হিসেবে সরকারি ব্যাংকগুলোর কাজ করার জন্য নীতিমালা সহজ করেছে বাংলাদেশ ব্যাংক। গতকাল কেন্দ্রীয় ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

বাংলাদেশ ব্যাংক গ্রিন ট্রান্সফরমেশন তহবিল নামে একটি অর্থায়ন তহবিল পরিচালনা করে থাকে। যেখানে ২০০ মিলিয়ন করে মার্কিন ডলার ও ইউরো রয়েছে। এ তহবিল থেকে অর্থ নিয়ে অংশগ্রহণকারী ব্যাংকগুলো রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানকে অর্থায়ন করতে পারে। গৃহীত অর্থ দ্বারা সবুজ ও পরিবেশবান্ধব উদ্যোগ গ্রহণের জন্য প্রয়োজনীয় মূলধনী যন্ত্রপাতির আমদানি ব্যয় নির্বাহ করা যায়। বিধিমালা অনুযায়ী, অংশগ্রহণকারী ব্যাংক হিসেবে কাজ করতে হলে সংশ্লিষ্ট ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ ১০ শতাংশের বেশি হতে পারবে না। অপরদিকে ঋণ/বিনিয়োগের জন্য সঞ্চিত মূলধন এবং তারল্য ঘাটতি থাকলে কোনো ব্যাংক অংশ গ্রহণকারী ব্যাংক হিসেবে কাজ করতে পারবে না। সার্কুলার জারির মাধ্যমে এসব নিষেধাজ্ঞা রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের জন্য শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক।

ব্যবসায়ীরা সার্কুলারটির প্রশংসা করে বলেন, গ্রিন ট্রান্সফরমেশন তহবিল থেকে ঋণ গ্রহণের শর্ত শিথিল করার ফলে রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের সঙ্গে যেসব রফতানিমুখী শিল্পপ্রতিষ্ঠান ব্যবসা করে সেসব প্রতিষ্ঠান তাদের কারখানাগুলোকে এখন থেকে পরিবেশবান্ধব প্রতিষ্ঠানে পরিণত করতে উদ্যোগ গ্রহণে সক্ষম হবে। নীতিমালা শিথিল করার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, এতে করে সহজ শর্তে এবং স্বল্প সুদে সরকারি ব্যাংকের রফতানিকারক প্রতিষ্ঠানগুলোর জন্য ঋণ পাওয়ার পথ সুগম হলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কেন্দ্রীয় ব্যাংক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ