Inqilab Logo

মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

ঢাকা দক্ষিণে আরও ১০০ পাবলিক টয়লেট নির্মাণ করা হবে -সাঈদ খোকন

প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে আগামী ২০১৭ সালের মধ্যে আরও ১০০ আধুনিক ও স্বাস্থ্যসম্মত পাবলিক টয়লেট নির্মিত হবে বলে জানিয়েছেন কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন। গতকাল (বুধবার) পুরান ঢাকার বাহাদুর শাহ্ পার্কে নির্মিত আধুনিক পাবলিক টয়লেটের উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।
মেয়র বলেন, ঢাকা দক্ষিণে আগামী বছরের মধ্যে আরও ১০০ আধুনিক ও স্বাস্থ্যসম্মত পাবলিক টয়লেট চালু হবে। এর মধ্যে পুরোনো ১৭ পাবলিক টয়লেট আধুনিকভাবে সংস্কার হচ্ছে। আরও ৪০টি নির্মিত হচ্ছে ওয়াটার এইডের সহায়তায়। যেগুলোর কাজ প্রায় শেষ। সিটি কর্পোরেশনের অর্থায়নে আরও ৪০টি পাবলিক টয়লেট নির্মিত হবে। এগুলোর জন্য টেন্ডার কল করা হয়েছে। কাজও খুব তাড়াতাড়ি শুরু হবে।
প্রয়োজনীয় গণশৌচাগারের অভাবে লোকজনকে দুর্ভোগ পোহাতে হচ্ছে উল্লেখ করে মেয়র বলেন, এই শহরে পাবলিক টয়লেটের যথেষ্ট অভাব রয়েছে। এ কারণে নাগরিকদের ব্যাপকভাবে ভোগান্তির সম্মুখীন হতে হয়। বিশেষ করে নারীদের কষ্ট সবচেয়ে বেশি। সেদিকে লক্ষ্য রেখে সিটি কর্পোরেশন এ কাজ চালিয়ে যাচ্ছে।
বাহাদুর শাহ পার্কে উদ্বোধন হওয়া টয়লেটের মধ্যে নারীদের জন্য ৩টি চেম্বার এবং পুরুষদের জন্য ৬টি চেম্বার রাখা হয়েছে। এখানে রয়েছে গোসল এবং খাবার পানির সুবিধাও।
নির্দেশনা অনুযায়ী এ পাবলিক টয়লেটে শৌচকর্মের জন্য ৫ টাকা, গোসলের জন্য ১০ টাকা এবং এক গ্লাস নিরাপদ পানি পানের জন্য দিতে হবে এক টাকা করে।
এখানে গোসলের সময় জামাকাপড় ও শৌচকর্মের সময় মূল্যবান জিনিসপত্র রাখার জন্য লকারেরও সুবিধা রয়েছে। এজন্য খরচ করতে হবে ৫ টাকা করে।
এইচএন্ডএম ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় এই টয়লেটটি নির্মাণ করেছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন এবং ঢাকা ওয়াসা ও ওয়াটার এইড বাংলাদেশ।
এ সময় সিটি কর্পোরেশনের কর্মকর্তা, ওয়াটার এইড বাংলাদেশের কর্মকর্তা ও স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা দক্ষিণে আরও ১০০ পাবলিক টয়লেট নির্মাণ করা হবে -সাঈদ খোকন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ