Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

সেনা অভ্যুত্থানে পন্ড ম্যাচ!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

খেলার কথা ছিল বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ। তবে গিনিতে গিয়ে অন্যরকম একটি ঘটনার সাক্ষীই হয়েছে মরক্কো। দেশটিতে রাজধানী কনাক্রিতে ঘটেছে সেনা অভ্যুত্থান। তাই ফুটবলের চিন্তা বাদ দিয়ে কোনোমতে দেশে ফিরেছেন মরক্কোর ফুটবলার, কোচ এবং কর্মকর্তারা।

বাছাইয়ে মরক্কোর শুরুটা অবশ্য হয়েছিল দুর্দান্ত। আফ্রিকান অঞ্চলের বাছাইপর্বে গ্রুপ ‘আই’য়ের প্রথম ম্যাচে ঘরের মাঠে সুদানকে হারিয়ে বিশ্বকাপের পথে যাত্রা শুরু করেছিল তারা। আফ্রিকান অঞ্চলে ‘গ্রুপ আই’য়ের আরেক ফেভারিট দল গিনি। দু’দলের লড়াই তাই আলাদা উত্তাপ ছড়াবে তেমনটাই ছিল ধারণা। তবে রাজনৈতিক অস্থিরতায় ম্যাচটাই এখন অনিশ্চিত।
গিনির এমন পরিস্থিতিতে উদ্বিগ্ন ফিফা ও সিএএফ (কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল)। একটি বিবৃতিতে তারা জানিয়েছে, ম্যাচটি পিছিয়ে নেওয়া হয়েছে। আনুষ্ঠানিক বিবৃতিতে ফিফা জানিয়েছে, ‘গিনির বর্তমান রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতি ফিফা ও সিএএফ সবকিছু গভীরভাবে পর্যবেক্ষণ করছে। সব খেলোয়াড় ও ম্যাচ অফিশিয়ালদের নিরাপত্তা নিশ্চিত করতে, ফিফা ও সিএএফ ৬ সেপ্টেম্বরের ম্যাচ পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।’
মরক্কোর পিএসজি তারকা আশরাফ হাকিমি ছিলেন দলের সঙ্গে। এছাড়া ছিলেন প্রিমিয়ার লিগ খেলা আরও তিন ফুটবলার। গণমাধ্যমকে মরক্কো দলের কোচ ভাহিদ হালিহোজিচ জানিয়েছে, ‘তারা যখন হোটেলে ছিলেন তখন গুলির শব্দ শুনতে পাচ্ছিলেন। সবকিছু নিয়েই তারা উদ্বিগ্ন ছিলেন তিনি।’ দেশে ফিরে আশরাফ হাকিমি আল্লাহর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন, ধন্যবাদ জানিয়েছেন ভক্ত-সমর্থকদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন