Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

বিতর্কিত কৃষি আইনের বিরোধিতায় ২৭ সেপ্টেম্বর ভারত বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে ভারতের সর্ববৃহৎ রাজ্য উত্তরপ্রদেশে লাখ লাখ কৃষক বিক্ষোভ করেছেন। মোদি সরকারের আনা এ আইনের বিরুদ্ধে প্রতিবাদ আরো তীব্র করতে চলেছে সংযুক্ত কিষাণ মোর্চা। নির্ধারিত কর্মসূচিতে কিছুটা বদল এনে ২৫ সেপ্টেম্বরের বদলে এবার ২৭ তারিখ সারা ভারত বন্ধের ডাক দিল কৃষক সংগঠনগুলো। উত্তরপ্রদেশের মুজফফরনগরে আয়োজিত কিষাণ মহাপঞ্চায়েত থেকে একথা ঘোষণা করা হয়েছে।

রোববার সেখানে সংযুক্ত কিষাণ মোর্চার মুখপাত্র যোগেন্দ্র যাদব বলেন, ‘গত ১০০ দিন ধরে সরকারের লোকজন বলছে, কৃষকদের আন্দোলনের গতি কমে গেছে। কিন্তু এত বড় জমায়েতের জন্য এ শহর যথেষ্ট নয়। কোটি কোটি টাকা দেনায় উত্তরপ্রদেশের কৃষকরা ডুবে। এটা সেই মুজফ্ফরনগর যেখানে হিন্দু-মুসলিমের রক্তের নদী বয়েছিল। যে মানুষটা সম্প্রদায়ের মধ্যে লড়াই বাধিয়ে দেয়, সে কখনোই দেশের আসল সন্তান হতে পারে না।’
এর আগে ২৫ সেপ্টেম্বর ভারত বন্ধের ডাক দিয়েছিল কৃষক সংগঠনগুলো। কিন্তু দিন পরিবর্তন করে সেই বন্ধ পালন হবে ২৭ সেপ্টেম্বর। কৃষক নেতা রাকেশ টিকায়েত এদিন মহাপঞ্চায়েতে বলেন, ‘আমাদের আরও বড় সভা-মিছিল করতে হবে। এটা শুধু উত্তরপ্রদেশ বা উত্তরাখন্ডে সীমাবদ্ধ রাখলে হবে না। দেশজুড়ে ৬০০ কৃষকের মৃত্যু হয়েছে বিক্ষোভ চলাকালীন। সরকার কারও জন্য দুঃখপ্রকাশ করেনি। আমাদের লক্ষ্য, দেশকে বাঁচাতে হবে। আর সেই লক্ষ্যে আমাদের সফল হতেই হবে।’

উল্লেখ্য, কৃষক সংগঠনগুলো একত্রিত হয়ে সংযুক্ত কিষাণ মোর্চার ছাতার তলায় ভারতজুড়ে আন্দোলন করছে। কৃষি আইনের প্রতিবাদে গত নভেম্বর মাস থেকে আন্দোলন করছেন কৃষকরা। দিল্লির সিংঘু, টিকরি ও গাজিপুর সীমান্তে দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন কৃষকরা। কিন্তু ধীরে ধীরে গতি হারাচ্ছে আন্দোলন। তাই ফের আন্দোলনের তেজ বাড়াতে দেশের বিভিন্ন জায়গায় কিষাণ মহাপঞ্চায়েত আয়োজন করছে কৃষক সংগঠনগুলো। সূত্র : ইউএস নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৬ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ