Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিনোভ্যাকের বুস্টার ডোজ সুরক্ষা বাড়ায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

দুই ডোজ সিনোভ্যাক ভ্যাকসিনের একটি বুস্টার শট করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর সুরক্ষা প্রদান করে। চীনা গণমাধ্যমের একটি প্রতিবেদন অনুসারে, তৃতীয় ডোজটি কোভিড-১৯-এর বিরুদ্ধে অ্যানামনেস্টিক প্রতিক্রিয়াগুলোর ক্ষমতা, স্কেল এবং সময়কাল বাড়িয়ে তুলবে।
গণমাধ্যমে আরো বলা হয়েছে যে, সিনোভ্যাকের টিকাগুলোর সাথে একটি সম্পূর্ণ কোর্স টিকা কার্যকরভাবে ডেল্টা ভ্যারিয়েন্ট সৃষ্ট গুরুতর অসুস্থতা থেকে রক্ষা করতে পারে। এতে বলা হয়েছে, তৃতীয় ডোিজ ‘কোভিড-১৯ প্রতিরোধ ত্বরান্নিত এবং দীর্ঘস্থায়ী প্রতিক্রিয়া বাড়াতে পারে।
পত্রিকাটি এটিকে ‘চীনের জিয়াংসুতে ডেল্টা ভেরিয়েন্টে আক্রান্ত রোগীদের গুরুতর অসুস্থতার বিরুদ্ধে করোনা ভ্যাকসিনের কার্যকারিতা নিশ্চিত করার সবচেয়ে বড় বাস্তব বিশ্বের গবেষণা’ বলে অভিহিত করেছে।
এটি আরও বলেছে যে, সম্পূর্ণরূপে টিকা দেওয়া রোগীদের মধ্যে গুরুতর অসুস্থতা ঘটে না যাদের কোন অন্তর্নিহিত স্বাস্থ্যের অবস্থা নেই। সম্পূর্ণরূপে ভ্যাকসিন দেয়া দুইজন রোগীর মধ্যে যারা গুরুতর অসুস্থতায় আক্রান্ত তাদের উভয়েরই অন্তর্নিহিত রোগ ছিল এবং শতভাগ সুরক্ষা প্রাপ্তবয়স্ক রোগীদের মধ্যেও পাওয়া গেছে যাদের সম্পূর্ণভাবে টিকা দেওয়া হয়েছিল। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ