Inqilab Logo

বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

শিগগিরই চালু হচ্ছে ঢাকা-তাসখন্দ বিমান চলাচল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২১, ৮:৩৩ এএম | আপডেট : ২:০১ পিএম, ৭ সেপ্টেম্বর, ২০২১

খুব শিগগিরি চালু হচ্ছে উজবেকিস্তানের রাজধানী তাসখন্দের সাথে ঢাকার সরাসরি বিমান চলাচল। একই সাথে বাংলাদেশে নিজস্ব দূতাবাস খোলার বিষয়টিও পর্যালোচনায় করা হচ্ছে বলে জানিয়েছেন উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী সারদর উমর-যাকভ। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সাথে সোমবার তাসখন্দে এক বৈঠক শেষে এসব জানান তিনি।

বিশ্ব দরবারে উন্নয়নের রোল মডেল বাংলাদেশ। এ স্বীকৃতি উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রীরও। সে কথাই তিনি জানালেন সফররত প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানকে। আর উজবেকিস্তানের আতিথেয়তায় মুগ্ধ বাংলাদেশ প্রতিনিধি দলও অভিবাদন জানায় দেশটির এই শীর্ষ কর্মকর্তাকে।


সোমবার (সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমানের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দল তাসখন্দের প্রধানমন্ত্রীর কার্যালয়ে দেখা করেন উজবেক উপ-প্রধানমন্ত্রীর সাথে। দেড় ঘন্টার এ বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে ঢাকা-তাসখন্দ সরাসরি বিমান চালু, বাংলাদেশে উজবেকিস্তানের নিজস্ব দূতাবাস খোলাসহ চারটি প্রস্তাব দেয়া হয়।

এসব প্রস্তাবে উজবেকিস্তানও প্রাথমিক সায় জানিয়েছে। দুই-দেশের মানুষ ও বিনিয়োগের মেলবন্ধন ঘটাতে এ বছরই বাংলাদেশ সফরের ইচ্ছা প্রকাশ করেছেন উজবেক উপ-প্রধানমন্ত্রী।


উজবেক উপ -প্রধানমন্ত্রী সারদর উমরযাকভ বলেন, আমরা বানিজ্য সম্প্রসারণ আর সম্ভাবনাময় খাত নিয়ে দুই দেশের বিভিন্ন দিক আলোচনা করেছি। কনসু্লেট বা অ্যাম্বাসী শিগগিরই চালু করা যায় কিনা, সেটিও ভেবে দেখা হচ্ছে। দুই দেশের মধ্যে সরাসরি বিমান চালু হলে বিনিয়োগকারীসহ উভয় দেশের নাগরিকরা উপকৃত হবে। ইসলামী টু্রিজ্যমের প্রসার নিয়েও আলোচনা হচ্ছে। আমরা বাংলাদেশের ব্যাংকিং খাতে ইসলামী শরিয়াহ নীতি কিভাবে সাফল্য পেয়েছে, সেই অভিজ্ঞতা নিয়ে কাজ করতে চাই। শিগগিরই উজবেক প্রতিনিধিরা বাংলাদেশ সফরে যাবে। এরপর সরকারের উচ্চ পর্যায় থেকে আমরা যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে কিছু করা যায় কিনা সেটি দেখবো।

এ সময় ঢাকা-তাসখন্দ সম্পর্ক উন্নয়নে যোগাযোগ বাড়ানোর পাশাপাশি, পর্যটন খাত নিয়েও একত্রে কাজ করার উচ্ছা জানান উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ