Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এখনো মাজার-ই-শরীফে আটকে রয়েছে মার্কিন নাগরিকরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২১, ১১:২৯ এএম

আফগানিস্তানের মাজার-ই- শরীফ আন্তর্জাতিক বিমানবন্দরে এখনো বহু মার্কিন নাগরিক আটকে রয়েছে, তাদেরকে বিমানে উঠতে দেয়া হয় নি। এসব মার্কিনীর সঙ্গে রয়েছে বহু আফগান নাগরিক।

কাতারভিত্তিক আল-জাজিরা টেলিভিশন চ্যানেল জানিয়েছেন, গতকাল (সোমবার) পর্যন্ত মাজার-ই-শরীফে ৬০০ থেকে ১,৩০০ মানুষ আটকা পড়েছে। এদের মধ্যে বিরাটসংখ্যক কিশোরি ও তরুণী রয়েছে। আটকে পড়া লোকজনকে শহরের কয়েকটি জায়গায় রাখা হয়েছে। তারা সেখানে প্রায় এক সপ্তাহ ধরে অপেক্ষা করছে। তালেবান তাদেরকে কোনাভাবেই বিমানে উঠতে দিচ্ছে না। গত সপ্তাহে কাবুল বিমানবন্দর থেকে এসব ব্যক্তির আফগানিস্তান ছাড়ার কথা থাকলেও গোলযোগপূর্ণ অবস্থার মধ্যে তারা সময়মতো সেখানে পৌঁছাতে পারে নি।

এদিকে, মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জানিয়েছেন, আফগানিস্তান থেকে আটকে পড়া লোকজনকে উদ্ধারে তারা প্রতিশ্রুতিবদ্ধ কিন্তু এ কাজের জন্য আফগানিস্তানে তাদের যথেষ্ট লোকবল ও উপায়-উপকরণ না থাকায় তা বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না। এ ঘটনায় প্রেসিডেন্ট জো বাইডেনের সরকার ব্যাপক চাপের মুখে পড়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, আফগানিস্তানের যে বিপুল পরিমাণ অর্থ জব্দ করেছে আমেরিকা, এসব লোককে আটক করে সেই অর্থছাড়ের উপায় খুঁজছে তালেবান। এছাড়া, তালেবান সরকারের স্বীকৃতির জন্য আটকে পড়া এসব লোকজনকে তালেবান পণবন্দি হিসেবে ব্যবহার করছে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Dadhack ৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩৫ পিএম says : 0
    তালিবানদের উচিত ওদেরকে আটকে রাখা যতক্ষণ পর্যন্ত আমেরিকা তালেবানদের ডলারগুলো ফেরত না দিবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ