Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

এবার ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যাবে গুগল ড্রাইভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২১, ৫:১৬ পিএম

মোবাইল ফোন ব্যবহারকারীরা প্রায় প্রত্যেকেই গুগল ড্রাইভ ব্যবহার করে থাকেন। কারণ, ফোন থেকে যে কোনও ছবি মুছে ফেললেও তা থেকে যায় গুগল ড্রাইভে। ফলে সহজেই বহু পুরনো জিনিস মেলে হাতের মুঠোয়। তবে এতদিন এর জন্য প্রয়োজন পড়ত ইন্টারনেট। তবে এবার ইন্টারনেট ছাড়াই অফলাইনে ব্যবহার করা যাবে গুগল ড্রাইভ। অ্যাকসেস করা যাবে ড্রাইভে রাখা পিডিএফ, ছবি ও অন্যান্য ফাইল। সংস্থার এই সিদ্ধান্ত খুশি ব্যবহারকারীরা।

২০১৯ সালে এর অফলাইন ফিচারের বিটা টেস্টিং শুরু করে গুগল। তবে এবার সমস্ত ব্যবহারকারীদের জন্যই এই বিশেষ অফলাইন ফিচার নিয়ে হাজির হল গুগল। এবার ইন্টারনেট ছাড়াই অ্যাকসেস করা যাবে ড্রাইভে রাখা পিডিএফ, ছবি ও অন্যান্য ফাইল। নিশ্চয়ই ভাবছে কীভাবে? অফলাইনে ড্রাইভ অ্যাকসেস করার জন্য প্রথমে কম্পিউটারে ইনস্টল করতে হবে গুগল ড্রাইভ অ্যাপটি। এরপরই পাওয়া যাবে অফলাইন অ্যাকসেস অপশন। এরপর সাপোর্টেড ফাইল অপশনে ক্লিক করার পর পেয়ে যাবেন অ্যাভেলেবল অফলাইন অপশন। সেটিকে বেছে নেয়ার পরই অফলাইনে অ্যাকসেস করতে পারবেন গুগল ড্রাইভ। সূত্র: টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্টারনেট

৮ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন