Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

সেই তরুণীকে নিজ জিম্মায় থাকার অনুমতি দিলেন হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

স্টাফ রিপোর্টার : বিয়েতে অস্বীকৃতি জানানোয় মায়ের নির্যাতনের শিকার যশোরের ২০ বছর বয়সী তরুণীকে নিজ জিম্মায় থাকার অনুমতি দিয়েছেন হাইকোর্ট। বিচারিক আদালতের আদেশের বিরুদ্ধে করা আপিল মঞ্জুর করে গতকাল মঙ্গলবার বিচারপতি মো. রেজাউল হক এবং বিচারপতি মো. বদরুজ্জামানের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।

তরুণীর পক্ষে শুনানি করেন এডভোকেট তাসমিয়াহ নুহিয়া আহমেদ। আদেশের বিষয়ে সাংবাদিকদের তিনি বলেন,ওই তরুণীর বাবা প্রবাসী। আর মা মেয়েকে বিয়ে দিতে শারীরিক ও মানসিক নির্যাতন করে আসছিলেন। কিন্তু মেয়েটি এখনই বিয়েতে রাজি নন। একপর্যায়ে মেয়েটি ঢাকায় পালিয়ে এসে গত জানুয়ারিতে একটি বুটিক হাউজে চাকরি নেন। বিয়ে না করলে তার মা তাকে হত্যা করবেন বলে বনানী থানায় জিডি করেন। পরে গত ২৩ মে ওই মেয়ের মা যশোর আদালতে মানবপাচার প্রতিরোধ আইনে একটি মামলার আবেদন করেন। যেখানে বুটিক হাউজের মালিকসহ কয়েকজনের বিরুদ্ধে অভিযোগ আনেন মেয়েটির মা। আদালতের আদেশে পিবিআই মেয়েটিকে যশোর আদালতে হাজির করে। গত ২৪ জুন জিম্মা নিতে মেয়ের মায়ের আবেদন এবং নিজ জিম্মায় থাকতে মেয়েটির করা আবেদন খারিজ করে দেন যশোরের আদালত।

পাশাপাশি মেয়েটিকে সেফ হোমে পাঠানোর আদেশ দেন আদালত। সেই থেকে বেকুটিয়া শেল্টার হোমে রয়েছে মেয়েটি।

এদিকে ওই আদেশের বিরুদ্ধে মেয়েটি হাইকোর্টে আবেদন করেন। গত ২ সেপ্টেম্বর হাইকোর্ট মেয়েটির বক্তব্য শোনেন। এরপর হাইকোর্ট মেয়েটির আবেদন মঞ্জুর করেন। এর ফলে মেয়েটি এখন থেকে নিজ জিম্মায় থাকতে পারবেন বলে জানিয়েছেন তার আইনজীবী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ