Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিএসএমএমইউতে রেটিনোপ্যাথি অব প্রিমেচিউরিটি ক্লিনিক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

স্টাফ রিপোর্টার : নির্ধারিত সময়ের আগে জন্ম নেয়া অপরিণত নবজাতকদের চোখের চিকিৎসার রেটিনোপ্যাথি অফ প্রিমেচিউরিটি (আরওপি) ক্লিনিকের উদ্বোধন করা হয়েছে। গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কেবিন ব্লকের তৃতীয় তলায় এই ক্লিনিকের উদ্বোধন করেন ভিসি প্রফেসর ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

তিনি জানান, এখন থেকে প্রতি সপ্তাহে শনি, সোম ও বুধবার এই ক্লিনিকে অপরিণত নবজাতকদের সেবা প্রদান করা হবে। পরে সি ব্লকের ৭ম তলায় এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, রেটিনোপ্যাথি অফ প্রিমেচিউরিটি (আরওপি) ক্লিনিক চালু হওয়ায় অনেক নবজাতক পৃথিবীর আলো দেখতে পাবে। অন্ধত্ব প্রতিরোধ ও অন্ধত্ব নিবারণ ও দূরীকরণে আরওপি ক্লিনিক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। যেসব নবজাতক অপরিণত বয়সে স্বল্প ওজন নিয়ে জন্ম নেয় তাদের অনেকের চোখে বিভিন্ন ধরণের সমস্যা থাকে। সময় মতো চিকিৎসা না হলে কোনো কোনো নবজাতক অন্ধ হয়ে যায়। কিন্তু চিকিৎসার মাধ্যমে তাদেরকে অন্ধত্বের অভিশাপ থেকে রক্ষা করা সম্ভব।

বিশ্ববিদ্যালয়ের চক্ষু বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. মো. জাফর খালেদের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. এ এইচ এম এনায়েত হাসেন, প্রো-ভিসি প্রফেসর ডা. ছয়েফ উদ্দিন আহমদ, নবজাতক বিভাগের শিক্ষক ও বিএমডিসির সভাপতি প্রফেসর মোহাম্মদ সহিদুল্লা, চক্ষু বিজ্ঞান বিভাগের প্রফেসর ডা. নুজহাত চৌধুরী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএসএমএমইউতে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ