Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আইজিপি পরিচয়ে চাঁদাবাজি প্রতারক গ্রেফতার

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া অ্যাকাউন্ট খুলে বিভিন্ন ব্যাংকে ফোন করে চাঁদাবাজির অভিযোগে আরিফ মাইনুদ্দিন নামে এক প্রতারককে গ্রেফতার করেছে সিআইডি। ওই ব্যক্তি নিজেকে আইজিপি পরিচয় দিয়ে প্রতারণা করতেন বলে সিআইডি জানিয়েছে। গত সোমবার দিবাগত রাতে রাজধানীর জিগাতলা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। গতকাল মঙ্গলবার সিআইডি মালিবাগ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সিআইডির অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন এসব তথ্য জানান।

তিনি বলেন, আরিফ মাইনুদ্দিন আইজিপি ড. বেনজীর আহমেদের নামে জিমেইল, ট্রু-কলার, আইকন ও হোয়াটসঅ্যাপে অ্যাকাউন্ট খুলে ফোন করতেন বিত্তশালীদের ও বিভিন্ন বেসরকারি ব্যাংকে। কারও কাছে টাকা চাইতেন, কোথাও ফোন করে কারও জন্য ব্যাংকে চাকরির সুপারিশ করতেন। অবশেষে সিআইডির হাতে ধরা পড়েছেন সেই প্রতারক। তিনি ম্যারেজ ডটকম নামে একটি ম্যারেজ ব্যুরোর প্রতিষ্ঠাতা বলেও জানা গেছে।

সিআইডির অতিরিক্ত ডিআইজি বলেন, আসামি একটি মোবাইল নম্বরে বিশেষ প্রযুক্তির মাধ্যমে আইজিপির ছবি ও পদবী ব্যবহার করে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে অ্যাকাউন্ট খুলে বিভিন্ন দফতর, বাণিজ্যিক ব্যাংকের দায়িত্বশীল কর্মকর্তাদের ফোন করে নিজেকে আইজিপি পরিচয় দিতেন। এসব অপকর্মে তিনি (আসামি) ০১৯২৬৪৫০৬০৯ নম্বরের একটি সিম কার্ড ব্যবহার করতেন। গত ২৬ আগস্ট এক্সিম ব্যাংকের প্রধান কার্যালয়ের হটলাইন নম্বরে এবং অ্যাসোসিয়েশন ব্যাংক অব বাংলাদেশ লিমিটেডে কল দেন আরিফ। তিন দিন পর মার্কেন্টাইল ব্যাংকে ফোন করে নিজেকে ড. বেনজীর আহমেদ পরিচয় দিয়ে অনৈতিক ও আর্থিক সুবিধা নেয়ার জন্য বিভিন্ন কথা বলে ভয়ভীতি দেখান। গ্রেফতার আরিফ একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। তিনি আগে ঢাকা ব্যাংকে চাকরি করতেন। সেখান থেকে চাকরিচ্যুত হওয়ার পর তিনি এ অপকর্মে জড়িয়ে পড়েন। আরিফ এমন প্রতারণা গত আট থেকে ৯ মাস ধরে করে আসছিলেন। এখন পর্যন্ত প্রতারণা করে কারও কাছ থেকে সুবিধা নিয়েছেন কি না, বিষয়টি তদন্ত করে দেখা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইজিপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ