Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ইতিহাসের আরো কাছে জোকোভিচ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

একটি করে জয় আর একটু একটু করে অমরত্বের দিকে এগিয়ে যাচ্ছেন নোভাক জোকোভিচ। বাশে শুরুর পর দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে বছরের শেষ গ্র্যান্ড সস্ন্যামটিও জয়ের পথে আরেক ধাপ এগিয়ে গেলেন সার্বিয়ান তারকা। যুক্তরাষ্ট্রের জেনসন ব্রুকসবিকে হারিয়ে ইউএস ওপেনের কোয়ার্টার—ফাইনালে উঠেছেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষ খেলোয়াড়। গতকাল সকালে নিউ ইয়র্কের ফ্লাশিং মিডোসে প্রথম সেটে ৬—১ ব্যবধানে উড়ে যান জোকোভিচ। এরপর দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে ম্যাচ জিতে নেন ১—৬, ৬—৩, ৬—২, ৬—২ গেমে। এদিকে, আগের দিন ইতালির ইয়ানিক জিনারকে সরাসরি সেটে হারিয়ে শেষ আটে ওঠেন প্রতিযোগিতায় জোকোভিচের অন্যতম কঠিন প্রতিপক্ষ জার্মানির আলেক্সান্ডার জেভেরেভ।
ছেলেদের এককে রেকর্ড ২১তম গ্র্যান্ড সস্ন্যামের লক্ষ্যে থাকা ৩৪ বছর বয়সী এই সার্বিয়ান তৃতীয় রাউন্ডে কেই নিশিকোরির বিপক্ষেও প্রথম সেটে হেরেছিলেন। সেমি—ফাইনালের পথে জোকোভিচের প্রতিপক্ষ ইতালির মাত্তেও বেরেত্তিনি। সেই বাধা পেরিয়ে ইতিহাসের ষষ্ঠ খেলোয়াড় হিসেবে ক্যালেন্ডার গ্র্যান্ড সস্ন্যাম জয়ের লক্ষ্য শীর্ষ তারকার। এর আগে এ বছরের প্রথম তিনটি গ্র্যান্ড সস্ন্যাম অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডন শিরোপা ঘরে তুলেছেন জোকোভিচ।
মেয়েদের এককে সাড়ে তিন ঘণ্টার লড়াইয়ে ২০১৯ আসরের চ্যাম্পিয়ন কানাডার বিয়াঙ্কা আন্দ্রেয়েস্কোকে হারিয়ে প্রথমবারের মতো ইউএস ওপেনের শেষ আটে উঠেছেন গ্রিসের মারিয়া সাকারি। সেমি—ফাইনালে যেতে তাকে পেরুতে হবে সাবেক নাম্বার ওয়ান ক্যারোলিনা প্লিসকোভা বাধা। এছাড়া শেষ আটে আরও উঠেছেন ব্রিটিশ টিনএজ খেলোয়াড় এমা রাডুকানু ও টোকিও অলিম্পিকে স্বর্ণ জেতা সুইজারল্যান্ডের বেলিন্ডা বেনচিচ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জোকোভিচ

২৩ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন