Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

কিরগিজস্তানের কাছে বড় হার বাংলাদেশের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:৪৬ এএম | আপডেট : ১:৩৬ এএম, ৮ সেপ্টেম্বর, ২০২১

কিরগিজস্তানে ত্রিদেশী আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে নিজেদের শেষ ম্যাচে স্বাগতিক দলের বিপক্ষে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। মঙ্গলবার রাতে বিশকেকের দোলন ওমরজাকোভ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে বাংলাদেশকে ৪-১ গোলে হারিয়ে নিজেদের ঘরেই ট্রফি রেখে দিয়েছে কিরগিজরা। কাগজ-কলমে ফেবারিট ছিল স্বাগতিকরাই। ফিফা র‌্যাঙ্কিংয়ে ১০১ অবস্থানে থাকা দলটি প্রথম ম্যাচে ফিলিস্তিনকে ১-০ গোলে হারিয়েই জানান দিয়েছিল ট্রফিটি তারাই রাখচ্ছে। শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হয়ে শক্তিমত্তার প্রমাণও দিয়েছে মধ্য এশিয়ার দেশটি।

এ নিয়ে সর্বশেষ তিন ম্যাচেই কিরগিজস্তানের কাছে হারলো বাংলাদেশ। এর আগে ২০১৫ সালে বিশ্বকাপ বাছাইয়ে প্রথম লেগে ৩-১ গোলে হারের পর ফিরতি লেগে ২-০ ব্যবধানে হেরেছিল লাল-সবুজরা। ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ৮৭ ধাপ এগিয়ে থাকা (১০১) কিরগিজরা মঙ্গলবার পুরো ম্যাচে প্রাধান্য বিস্তার করে খেলে দু’দলের পার্থক্য বুঝিয়েছে। দুই অর্ধে তারা দুটি করে গোল আদায় করে ম্যাচটি সহজেই নিজেদের করে নেয়। আগের ম্যাচে ফিলিস্তিনের বিপক্ষে বাংলাদেশ দলের গোলবার আগলে রাখার দায়িত্বে ছিলেন অভিজ্ঞ গোলরক্ষক শহিদুল আলম সোহেল। এ ম্যাচে পোস্টের নিচে ফিরেন ব্রিটিশ কোচ জেমি ডে’র প্রথম পছন্দের নিয়মিত গোলরক্ষক আনিসুর রহমান জিকো। ডিফেন্ডার রেজাউল করিমের বদলে রিয়াদুল হাসান রাফি, ফরোয়ার্ড সাদ উদ্দিনের জায়গায় মাহবুবুর রহমান সুফিল এবং মাঝমাঠে সোহেল রানার বদলে কানাডা প্রবাসী ফুটবলার রাহবার ওয়াহেদ খানকে নামান কোচ জেমি। ফিলিস্তিন ম্যাচে বদলি হিসেবে অভিষেক হয়েছিল কানাডা প্রবাসী এই মিডফিল্ডারের।

ম্যাচের শুরু থেকে আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়ে ১০ মিনিটেই প্রথম গোল আদায় করে নেয় কিরগিজস্তান। এসময়  ডি-বক্সের বাইরে থেকে আলিমার্দন শুকুরভের ফ্রি কিকের বল তপু বর্মনের মাথার উপর দিয়ে গিয়ে পড়ে এলদার মোল্দোঝুনুসোভের পায়ে। এই ফরোয়ার্ড বাঁ পায়ের শটে গোল করে দলকে এগিয়ে নেন (১-০)। সাত মিনিট পর ব্যবধান দ্বিগুণ হতে পারতো। এরনিস্তে বাতিরকানোভের আড়াআড়ি ক্রসে বাংলাদেশ গোলরক্ষক জিকো পরাস্ত হলে মোলদোঝুনুসোভ টোকা দেন। গোললাইন থেকে নিশ্চিত বল উড়িয়ে দেন গোল ডিফেন্ডার তপু। এরপর সমান তালে লড়ার চেস্টা করে কিছুটা আক্রমণাত্মক হতে গিয়ে দ্বিতীয় গোল হজম করেন জামাল ভূঁইয়ারা। ম্যাচের ৪০ পাল্টা আক্রমণে বাংলাদেশের ডি-বক্সে ঢুকে পড়েন কিরগিজ ডিফেন্ডার খায়রাত ইজাকভ। তার কাটব্যাকে অনেকটা ফাঁকাতেই বল পান শুকুরোভ। বাঁ পায়ের শটে ব্যবধান দ্বিগুণ করেন তিনি (২-০)।

দুই গোলে পিছিয়ে থেকে বিরতিতে গেলে দ্বিতীয়ার্ধের শুরুতে তৃতীয় গোল হজম করে ম্যাচ থেকে ছিটকে পড়ে বাংলাদেশ। ৪৬ মিনিটে ডান দিক দিয়ে আক্রমণে ওঠা গুলজিগিত আলিকলুভ আড়াআড়ি ক্রস বাড়ান বাংলাদেশ বক্সে। রুস্তমোভ তুরসুনালি ডান পায়ের প্লেসিং শটে গোল করেন (৩-০)। এই গোলের পড়ে অবশ্য ব্যবধান কমায় লাল-সবুজরা। ম্যাচের ৫২ মিনিটে রহমত মিয়ার থ্রোর বলে  কিরগিজস্তানের ডিফেন্ডার হেড করলে তা পেয়ে যান সুফিল। প্রথম প্রচেষ্টায় নিয়ন্ত্রণে নেয়ার পর এই ফরোয়ার্ড ডান পায়ের শট নিলে বল কিছুটা দিক পাল্টে জালে জড়ায় (১-৩)।

ম্যাচের ৬৯ মিনিটে কিরগিজস্তানের একটি আক্রমণ জিকোর গ্লাভস ছুঁয়ে ক্রসবারে লেগে ফিরে। তিন মিনিট পর ডান দিক দিয়ে দ্রুতগতিতে কিরগিজ ডিফেন্ডারকে পেছনে ফেলে আক্রমণে ওঠা সুমন রেজা কাটব্যাক করেন বক্সে। বিপলু আহমেদ ব্যবধান কমানোর সুবর্ণ সুযোগ নষ্ট করেন ডিফেন্ডারের গায়ে বল মেরে। ৮৭ মিনিটে জিকোর দৃঢ়তায় ব্যবধান বাড়েনি। বাংলাদেশ প্রিমিয়ার লিগে শেখ রাসেল ক্রীড়া চক্রে খেলা কিরগিজ ফরোয়ার্ড বখতিয়ার দুইশবেকভের ফ্রি কিক ঝাঁপিয়ে পড়ে ফেরান বসুন্ধরা কিংস গোলরক্ষক জিকো। ৮৯ মিনিটে কর্নারে বখতিয়ারের স্লাইডিং হেড জামাল ভূইয়ার মাথা ছুঁইয়ে জালে জড়ালে নিশ্চিত হয় বাংলাদেশের বড় হার (৪-১)। ত্রিদেশীয় টুর্নামেন্টে ব্যর্থ হয়ে বাংলাদেশের চোখ এখন ফিফা প্রীতি ম্যাচে। বৃহস্পতিবার কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে একমাত্র প্রীতি ম্যাচটি খেলবেন তপু-জামালরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল- ত্রিদেশীয় টুর্নামেন্ট
আরও পড়ুন