Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

তালেবানদের মানবিক সহায়তা প্রয়োজন : মহাসচিব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২১, ১০:০৯ এএম

তালেবানদের জাতিসংঘের মানবিক সহায়তা প্রয়োজন বলে মনে করেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। আজ মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) তিনি এ মন্তব্য করেছেন বলে ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

গুতেরেস বলেন, তালেবানদের জাতিসংঘের মানবিক সহায়তা প্রয়োজন। তালেবানদের মোকাবেলায় মানবিক সহায়তা একটি 'এন্ট্রি পয়েন্ট' হতে পারে। কারণ, যুক্তরাষ্ট্রের উচ্ছেদের পর বিশ্ব সংস্থা আফগানিস্তানে তার কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

এদিকে ৭ সেপ্টেম্বর মঙ্গলবার ইসলামি আমিরাত অব আফগানিস্তানের সরকার ঘোষণা করলো তালেবান। অবশ্য এটিই চূড়ান্ত সরকার নয়। তালেবান নেতৃত্ব এটিকে বলছে অন্তর্র্বতীকালীন সরকার। ৩৩ সদস্যের এই সরকারে নেতৃত্ব দেবেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। আফগানিস্তানের রাজধানী কাবুলের দখল নেওয়ার প্রায় তিন সপ্তাহ পর সরকার ঘোষণা করলো তালেবান।

জানা যায়, হাসান আখুন্দের নাম সেভাবে গণমাধ্যমে না এলেও সংগঠনের সিদ্ধান্ত গ্রহণকারী সবচেয়ে ক্ষমতাধর রাহবারি শুরা বা সুপ্রিম কাউন্সিলে দীর্ঘ দিন তিনিই ছিলেন প্রধান। ১৯৯৬-২০০১ সালে আফগানিস্তানের তালেবান সরকারে তিনি প্রথমে পররাষ্ট্র মন্ত্রী এবং পরে উপ প্রধানমন্ত্রীর দায়িত্ব পান।
হাসান আখুন্দ জাতিসংঘের নিষেধাজ্ঞা তালিকাতেও ছিলেন। নব্বইয়ের দশকে তালেবান সরকারের পররাষ্ট্র মন্ত্রী থাককালেই তাঁর ঘাড়ে নিষেধাজ্ঞার খড়্গ নেমে আসে। সূত্র : বিবিসি



 

Show all comments
  • Minar RU ৮ সেপ্টেম্বর, ২০২১, ৫:৪৯ পিএম says : 0
    ভারতের এখন কি হবে
    Total Reply(0) Reply
  • Aminul Islam ৮ সেপ্টেম্বর, ২০২১, ৫:৪৯ পিএম says : 0
    যখন তুমি পুরোপুরি আল্লাহ কে মেনে নিবে এবং ইসলামের ছায়া তলে ফিরে আসবে লোকে তোমাকে পাগল বলবে। বিরূপ মন্তব্য করবে। এইগুলো সেই ১৪ শ বছর আগের কথার প্রতিফলন।
    Total Reply(0) Reply
  • Asikul Alam ৮ সেপ্টেম্বর, ২০২১, ৫:৪৯ পিএম says : 0
    1979 সালে ইরানের ইসলামী বিপ্লবের পর বিশ্বমোড়ল (শয়তানদের) এমন চুলকানি ছিল! এখন অবশ্য লম্ফঝম্ফ অনেকটাই পরিমার্জিত।
    Total Reply(0) Reply
  • Swapon Swapon ৮ সেপ্টেম্বর, ২০২১, ৫:৫০ পিএম says : 0
    মানবিক সহায়তার প্রয়োজন নাই, অন‍্যায় কাজ, আচরন, অবরোধ এগুলো বন্ধ করলেই হবে। মানবিক সহায়তার নামে দাসে পরিনত করাই তোমাদের শয়তানি কাজ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন