Inqilab Logo

রোববার, ২৪ অক্টোবর ২০২১, ০৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ট্রেনে করে অক্সিজেন এক্সপ্রেসে এলো আরও ২০০ মেট্রিক টন তরল অক্সিজেন

বেনাপোল অফিস | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৭ পিএম | আপডেট : ৬:০৭ পিএম, ৮ সেপ্টেম্বর, ২০২১

ভারত থেকে 'অক্সিজেন এক্সপ্রেসে' করে ২০০ মেট্রিক টন অক্সিজেন এলো বেনাপোল বন্দরে। বেনাপোল বন্দর দিয়ে আজ বুধবার দুপুরে ভারত থেকে ১৫ তম চালানে আমদানি হয়ে এসেছে আরও ২০০ মেট্রিক টন তরল অক্সিজেন।
ভারতের পেট্রাপোল বন্দর হয়ে অক্সিজেন বহনকারী একটি বিশেষ ট্রেন বেনাপোল বন্দরের রেল স্টেশনে এসে পৌঁছায়। ট্রেনটিতে ১০টি কনটেইনারে ২০০ মেট্রিক টন তরল মেডিক্যাল অক্সিজেন (এলএমও) রয়েছে।

কাস্টমস সুত্র জানায়, ১৫ বারে রেলযোগে ভারত থেকে আমদানি হয়েছে প্রায় তিন হাজার ১৬ মেট্রিক টন তরল অক্সিজেন। বন্দর ও কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেন বঙ্গবন্ধু সেতু পশ্চিম প্রাšেতর উদ্দেশ্যে ছেড়ে যাবে আজ বিকেলে। সেখানে অক্সিজেন নামিয়ে খালি ট্রেনটি আবার একই পথে ফিরে যাবে ভারতে। পরে সেখান থেকে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে এসব অক্সিজেন সরবরাহ করা হবে।

রেলের পাশাপাশি সড়ক পথেও ট্যাংকারে করে আমদানি হচ্ছে অক্সিজেন। গত ২১ জুন থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত সড়ক পথে আমদানি হয়েছে ৭ হাজার ২৩২ মেট্রিক টন অক্সিজেন।

বেনাপোল বন্দরের উপ পরিচালক আ: জলিল জানান, গত এপ্রিল মাসে ভারতে করোনা পরিস্থিতি মহামারি আকার ধারণ করায় চিকিৎসা খাতে দেখা দেয় অক্সিজেন সংকট। ফলে ২১ এপ্রিল ভারত সরকার বাংলাদেশে অক্সিজেন রফতানি বন্ধ করে দেয়। পরবর্তীতে তাদের দেশে সংক্রমণ ও মৃত্যুর হার কমে আসায় ২১ জুন থেকে তারা আবারও অক্সিজেন রফতানির অনুমতি দেয় বাংলাদেশে।
বেনাপোল রেলস্টেশন মাস্টার সাইদুজজামান জানান,দেশে অক্সিজেনের চাহিদা বেড়েযাওয়ায় ২৪ জুলাই থেকে রেলযোগে অক্সিজেন আমদানি শুরু হয়। সর্বশেষ আজ ৮ সেপ্টেম্বর ২০০ মেট্রিক টন অক্সিজেন আমদানি হয়েছে ভারতে থেকে । ১৫ টি চালানে লিন্ডে বাংলাদেশ নামে আমদানিকারক ৩ হাজার ১৬ মেট্রিক টন অক্সিজেন আমদানি করেছে।
বেনাপোল কাস্টম হাউসের অতিরিক্ত কমিশনার ড. নেয়ামুল ইসলাম জানান, অক্সিজেনবাহী ভারতীয় ট্রেনটি বেনাপোল বন্দরের রেলওয়ে স্টেশনে প্রবেশ করেছে। আমদানিকারক সরকারী রাজস্ব পরিশোধের পর আজই সিরাজগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ