Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

২ বছর পর সেরা দশে সাকিব

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

নিউজিল্যান্ডের বিপক্ষে বল হাতে উজ্জ্বল পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন সাকিব আল হাসান। আইসিসির টি—টোয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ে দুই বছর পর সেরা দশে ফিরেছেন বাংলাদেশের এই অলরাউন্ডার। বড় লাফ দিয়েছেন শেখ মেহেদি হাসানও। ৬৭ ধাপ এগিয়েছেন বাংলাদেশের এই স্পিনার।
গত এক সপ্তাহে হওয়া আন্তর্জাতিক ম্যাচগুলোর পারফরম্যান্সের ওপর ভিত্তি করে গতকাল র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে কেবল ১০ রান দিয়ে ২ উইকেট নেন সাকিব, সঙ্গে ব্যাট হাতে ২৫ রান করে হন ম্যাচ সেরা। প্রথম তিন টি—টোয়েন্টিতে মোট ৪ উইকেট নিয়েছেন তিনি। এই পারফরম্যান্স তাকে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে নিয়েছে তিন ধাপ। ২০১৯ সালের অক্টোবরে নিষিদ্ধ হওয়ার আগের মাসে সাকিব টি—টোয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ে ছিলেন আটে। নিষেধাজ্ঞা কাটিয়ে ২০২০ সালের সেপ্টেম্বরে তিনি র‌্যাঙ্কিংয়ে ঢুকেন ২০তম বোলার হিসেবে। উন্নতির ধারাবাহিকতা ধরে রেখে এখন তিনি আছেন নবম স্থানে।
নতুন বলে পাওয়ার প্লেতে দারুণ বোলিং করেছেন মেহেদি। তিন টি—টোয়েন্টিতে তারও উইকেট ৪টি। বোলারদের তালিকায় ৯১ থেকে ২৪ নম্বরে উঠে এসেছেন তিনি। এই সংস্করণের শীর্ষ বোলার আগের মতোই দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি। জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ টি—টোয়েন্টির সিরিজে ২৩৪ রান করে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৯ ধাপ এগিয়েছেন পল স্টার্লিং। আয়ারল্যান্ডের এই ওপেনার এখন আছেন ১৪তম স্থানে। উন্নতি হয়েছে ক্রেইগ আরভিনেরও। ১২৮ থেকে ৮৫তম স্থানে উঠে এসেছেন তিনি। ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে আসেনি পরিবর্তন। আগের মতোই সবার উপরে ইংল্যান্ডের ডেভিড মালান।
ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে আছেন পাকিস্তানের বাবর আজম। বোলার ও অলরাউন্ডারদের শীর্ষস্থানেও আসেনি পরিবর্তন; তালিকা দুটির শীর্ষে যথাক্রমে ট্রেন্ট বোল্ট ও সাকিব।

টেস্ট
ভারত—ইংল্যান্ড সিরিজের চতুর্থ টেস্টের পারফরম্যান্স বিবেচনায় এসেছে এবারের হালনাগাদে। যেখানে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন শার্দুল ঠাকুর। দুই ইনিংসেই ফিফটি করে দলের জয়ে অবদান রেখে তিনি ৫৯ ধাপ এগিয়ে আছেন ৭৯তম স্থানে। বোলারদের র‌্যাঙ্কিংয়েও সাত ধাপ এগিয়েছেন ম্যাচে ৪ উইকেট নেওয়া এই পেসার।
ওভাল টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে ১২৭ রানের দারুণ এক ইনিংস খেলা রোহিত শর্মা আগের মতোই আছেন পাঁচে। ছয়ে থাকা বিরাট কোহলি থেকে রেটিং পয়েন্ট তিনি বাড়িয়ে নিয়েছেন ৭ থেকে ৩০—এ। ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে অলি পোপ এগিয়েছেন ৯ ধাপ। প্রথম ইনিংসে ৮২ রান করে এই ব্যাটসম্যান আছেন ৪৯তম স্থানে। ফিফটি করে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন ক্রিস ওকসও। এই তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন জো রুট। পরের তিন স্থানেও যথারীতি আছেন কেন উইলিয়াসন, স্টিভেন স্মিথ ও মার্নাস লাবুশেন।
বোলারদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষ চারে আছেন প্যাট কামিন্স, রবিচন্দ্রন অশ্বিন, টিম সাউদি ও জশ হেইজেলউড। ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন নেমে গেছেন দুই ধাপ। তাতে পাঁচে উঠে এসেছেন নিল ওয়্যাগনার ও ছয়ে কাগিসো রাবাদা। ওভালে দুই ইনিংসেই দুটি করে উইকেট নিয়ে জাসপ্রিত বুমরাহ এগিয়েছেন এক ধাপ, আছেন ৯ নম্বরে। ওকস ও অলিভার রবিনসন এগিয়েছেন তিন ধাপ করে, আছেন যথাক্রমে ২৩ ও ৩৩ নম্বরে। টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই চূড়ায় ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার।

ওয়ানডে
শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে এক সেঞ্চুরিতে ১৬২ রান করে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৩৪ ধাপ এগিয়ে ৩১ নম্বরে উঠে এসেছেন ইয়ানেমান মালান। এইডেন মারক্রাম ৬ ধাপ ও হাইনরিখ ক্লাসেন এগিয়েছেন ৭ ধাপ। লঙ্কানদের সিরিজ জয়ে বড় অবদান রেখেছেন চারিথ আসালঙ্কা। সিরিজের সর্বোচ্চ ১৯৬ রান করে তিনি ১২২ ধাপ এগিয়ে ৬৬ নম্বরে জায়গা করে নিয়েছেন। আভিশকা ফার্নান্দো এগিয়েছেন ১১ ধাপ।
ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে আছেন পাকিস্তানের বাবর আজম। বোলার ও অলরাউন্ডারদের শীর্ষস্থানেও আসেনি পরিবর্তন; তালিকা দুটির শীর্ষে যথাক্রমে ট্রেন্ট বোল্ট ও সাকিব আল হাসান। এই সংস্করণের বোলারদের তালিকায় উন্নতি হয়েছে শামসির। ৯ ধাপ উপরে উঠে তিনি আছেন ২৮নম্বরে। আর শ্রীলঙ্কার ভানিন্দু হাসারাঙ্গার উন্নতি হয়েছে তিন ধাপ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাকিব

১৩ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন