Inqilab Logo

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮, ১৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিশ্বের সবচেয়ে বড় ‘সাপ’ এখন আবুধাবির এ্যাকুরিয়ামে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২১, ১:৫৫ পিএম | আপডেট : ৩:২০ পিএম, ৯ সেপ্টেম্বর, ২০২১

বিশ্বের সবচেয়ে লম্বা সাপটি এখন আরবের দেশ আবুধাবিতে অবস্থান করছে। সাপটি সাত মিটার লম্বা। ১১৫ কেজি ওজনের সাপটি ধরাধরি করে টেনে সরাতে লোক লেগেছিল ১২ জন। প্রদর্শনীর জন্য রাখা সাপের মধ্যে এটিই একখন পর্যন্ত সর্বোচ্চ লম্বা সাপ বলে রেকর্ড করা হয়েছে। ১৪ বছর বয়সি সাপটি বর্তমানে আবুধাবির দ্য ন্যাশনাল অ্যাকুরিয়ামে রাখা হয়েছে।

খালিজ টাইমসের খবর বলা হয় সাপটি রেটিকিউলেটেড পাইথন। বাংলা ভাষায় বললে যাকে জালের মতো নকশাযুক্ত অজগর বলা যেতে পারে। এ জাতের সাপ ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে বেশি দেখা যায়। তবে সংযুক্ত আরব আমিরাতে ঠাঁই হওয়া অজগরটির জন্ম যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে। একটি কৃত্রিম প্রজননকেন্দ্রে তার বেড়ে ওঠা। খুব শিগগিরই দর্শনার্থীদের জন্য উম্মুক্ত করা হবে এটিকে।

সাধারণত রেটিকিউলেটেড পাইথনের আদিনিবাস দক্ষিণ ও দক্ষিপূর্ব এশিয়ায়। এটিকে বিশ্বের দীর্ঘতম সাপ হিসেবে ধরা হয়। তারা উন্মুক্ত পরিবেশে পাঁচ ফুট পর্যন্ত বড় হতে পারে। তবে এখন পর্যন্ত রেকর্ড করা সবচেয়ে বড় অজগরটির দৈর্ঘ্য ছিল ১০ ফুট। বিশাল এ সাপটিকে টিএনএ’র প্লাবিত বনাঞ্চলের অংশে রাখা হবে বলে জানা গেছে। খালিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়, সেখানে আরও আট সহস্রাধিক প্রাণীকে সঙ্গী হিসেবে পাবে অজগরটি।

বিশাল শরীরের অধিকারী অজগর বিষধর হয় না। এটি মূলত নিজের প্রকাণ্ড শরীর ব্যবহার করে শিকারকে চেপে মেরে ফেলে। তারপর গিলে খায়। মানুষকে শিকার করতে স্বক্ষম প্রাণীগুলোর মধ্যে অজগর সাপ অন্যতম। একজন মানুকে একনিমেষেই গিলে ফেলতে পারে এরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব আমিরাত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ