Inqilab Logo

বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৫ কার্তিক ১৪২৮, ১৩ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

সেই মন্ত্রীকে ‘হিরো অফ রাশিয়া’ ঘোষণা পুতিনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২১, ৬:৫৮ পিএম

অন্য একজন নাগরিকের জীবন বাঁচাতে গিয়ে নিজের প্রাণ হারানো রাশিয়ার জরুরী পরিস্থিতি বিষয়ক মন্ত্রী ইয়েভজেনি জিনিচেভকে হিরো অফ রাশিয়া উপাধিতে ভূষিত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ক্রেমলিন প্রেস সার্ভিস বৃহস্পতিবার এই খবর দিয়েছে।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিবৃতিতে বলেছেন, অফিসিয়াল দায়িত্ব পালনকালে ইয়েভজেনি জিনিচেভ অসম্ভব বীরত্ব, সাহস এবং সাহসিকতা প্রদর্শন করেছেন। তার এই অবস্থানকে সম্মান জানিয়ে তাকে হিরো অব রাশিয়া উপাধিতে ভূষিত করা হলো।

উল্লেখ্য, ৫৫ বছর বয়সী ইয়েভজেনি জিনিচেভ রাশিয়ার রাজধানী মস্কো থেকে ২৯শ কিলোমিটার দূরের আর্কটিক নরিলস্ক অঞ্চলে একটি বড় ধরনের মহড়া পর্যবেক্ষণ করতে গিয়েছিলেন। নতুন নির্মিত একটি ফায়ার স্টেশনে ভ্রমণ করছিলেন তিনি। এসময় তাদের সঙ্গে থাকা এক ক্যামেরাম্যানের জীবন বাঁচাতে গিয়ে মন্ত্রী ইয়েভজেনি জিনিচেভের করুণ মৃত্যু হয়।

ওই ক্যামেরাম্যান পানিতে পড়ে যাওয়ার পর মন্ত্রী জিনিচেভ তাকে বাঁচাতে পানিতে লাফ দেন। কিন্তু দুর্ভাগ্যবশত তিনি একটি পাথরের ওপর পড়ে প্রাণ হারান। সেই ক্যামেরাম্যানও আর বেঁচে ফিরতে পারেননি।

জিনিচেভ ২০১৮ সাল থেকে রাশিয়ার জরুরী পরিস্থিতির মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। সে বছর সাইবেরিয়ায় এক অগ্নিকাণ্ডে ৬০ জনের বেশি মানুষ নিহত হলে তার পূর্বসূরি পদত্যাগ করেন। এরপর তিনি মন্ত্রী হন। জিনিচেভ সাবেক কেজিবি কর্মকর্তা ছিলেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নিরাপত্তার দায়িত্বও পালন করতেন। সূত্র : ক্রেমলিন প্রেস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ