Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ভিডিও গেমসের ফুটেজকে ‘পাকিস্তানের হামলা’ বলে ভারতীয় মিডিয়ায় প্রচার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২১, ৯:১৯ পিএম

প্রতিরোধ যোদ্ধাদের কাছ থেকে সম্প্রতি আফগানিস্তানের পাঞ্জশির প্রদেশের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। তবে ভারতীয় মিডিয়ার দাবি, পাকিস্তানি বাহিনীর সমর্থন নিয়েই অঞ্চলটিতে জয় পেয়েছে তালেবান। আর এমন খবর প্রচার করতে গিয়ে তারা যে ফুটেজ প্রচার করেছে সেটি নিয়েই তৈরি হয়েছে ‘হাস্যরস’। খবরে যখন বলা হচ্ছে, পাঞ্জশিরে তালেবানের পক্ষে হামলায় অংশ নিয়েছে পাকিস্তানি বাহিনী, সেখানে ফুটেজে দেখানো হচ্ছে ভিডিও গেমের ক্লিপ। –দ্য প্রিন্ট

অপরিচিত কোনো সংবাদমাধ্যম নয়; বরং এমন কাণ্ড ঘটিয়েছে ইন্ডিয়া টুডে, রিপাবলিক টিভি, টাইমস নাউ নবভারত এবং জি নিউজের মতো নামীদামি মিডিয়া। ভিডিও গেম ফুটেজকে পাঞ্জশিরে তালেবানের সমর্থনে পাকিস্তান সেনাবাহিনীর অংশগ্রহণের ভিডিও বলে চালিয়ে দিয়েছে তারা। ভুয়া ওই ভিডিওকে ‘এক্সক্লুসিভ’ ফুটেজ হিসেবে সম্প্রচার করেছে রিপাবলিক টিভি। তারা অবশ্য সেটি সংগ্রহ করেছে হস্তি টিভি নামের একটি মিডিয়া থেকে।

রিপাবলিক টিভির পদাঙ্ক অনুসরণ করে একই রকমের কাণ্ড ঘটিয়েছে হিন্দি নিউজ চ্যানেল টাইমস নাউ নবভারত এবং জি হিন্দুস্তান। তারাও একই ফুটেজ সম্প্রচার করে দাবি করে যে , পাকিস্তানি বাহিনী পাঞ্জশিরে বিমান হামলা চালিয়েছে। ফ্যাক্ট - চেকিং সাইট বুম জানিয়েছে, ভিডিও গেমের ওই ফুটেজটি প্রথমে সম্প্রচার করেছে হস্তি টিভি নামের একটি মিডিয়া। এ সম্প্রচার মাধ্যমটি নিজেদের ব্রিটেন - ভিত্তিক একটি আফগান টিভি চ্যানেল বলে দাবি করে থাকে।

তারা ভিডিও গেম ক্লিপটির সাথে একটি ক্যাপশন জুড়ে দেয়। এতে বলা হয়, পাঞ্জশির থেকে পাওয়া ভিডিওতে দেখা যাচ্ছে, একটি পাকিস্তানি সামরিক বিমান উপত্যকার উপর দিয়ে উড্ডয়ন করছে। পরে জানা গেছে, ওই ভিডিওটি আসলে ‘এআরএমএ ৩’ নামের ভিডিও গেম থেকে নেয়া হয়েছে।



 

Show all comments
  • A H M Babar Siddiqui ৯ সেপ্টেম্বর, ২০২১, ৯:২৬ পিএম says : 0
    গল্পে গাছে গরু ওঠে, ইন্ডিয়া পাক বিরোধী প্রচারে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ