Inqilab Logo

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮, ১৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

কয়েদিদের জন্য উপহার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৮ এএম

বিশেষ কোনো দিন উপলক্ষে কারাগারে কয়েদিদের মধ্যে ভালো খাবার বিতরণ করার চল অনেক দেশেই আছে। কালেভদ্রে এ রকম খাবার পান তারা। তবে তাদের আইসক্রিম উপহার দেওয়ার ঘটনা বিরল বটে। এমন ঘটনাই ঘটেছে ইতালির রোমে। দুটি কারাগারের কয়েদিদের জন্য ১৫ হাজার আইসক্রিম পাঠিয়েছেন রোমান ক্যাথলিকদের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস।
পোপের দাতব্য কার্যালয় গত মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে, যে দুটি কারাগারে আইসক্রিম পাঠানো হয়েছে, তার একটি খুব পুরোনো। অন্যটি সর্বাধুনিক। পুরোনো কারাগারটির নাম রেজিনা কোলি। এটি রোমের কেন্দ্রস্থলে টিবার রিভারের তীরে অবস্থিত। আধুনিক কারাগারটি নাম রেবিবিয়া। এর অবস্থান রোমের উপকণ্ঠে। ইতালিতে গ্রীষ্মকাল চলছে। গত মাসে দেশটির সিসিলিতে ৪৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়, যা ইউরোপে এ পর্যন্ত সর্বোচ্চ। ফলে দেশটিতে প্রচণ্ড দাবদাহ বইছে। গরমে মানুষের হাঁসফাঁস অবস্থা। গরম থেকে বাঁচতে মানুষ ছুটছে ঠান্ডা–শীতল আশ্রয়স্থলে। কয়েদিদেরও খারাপ অবস্থা। সে কারণেই তাদের জন্য আইক্রিম পাঠানো হলো। পোপের কাছ থেকে আইক্রিম উপহার পেয়ে অনেক খুশি কয়েদিরাও।
পোপের দাতব্য কার্যালয় বিবৃতিতে আরও বলেছে, এ গ্রীষ্মকালেই দাতব্য কার্যক্রমের অংশ হিসেবে আফ্রিকার দেশ মাদাগাস্কারের স্বাস্থ্য খাতের জন্য চিকিৎসা সরঞ্জাম এবং আরও তিনটি দেশের চিকিৎসাসেবার উন্নতিতে ২০ লাখ ইউরো সহায়তা দিয়েছে তারা। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কয়েদি

১০ সেপ্টেম্বর, ২০২১
আরও পড়ুন