Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

টোকিওতে না খেলে বেইজিংয়ে নিষিদ্ধ উত্তর কোরিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৮ এএম

টোকিও অলিম্পিকে দল না পাঠানোয় উত্তর কোরিয়াকে ২০২২ সালের শেষ পর্যন্ত আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) থেকে নিষিদ্ধ করা হয়েছে। আইওসির সভাপতি টমাস বাখ গতকাল বুধবার এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন। এই নিষেধাজ্ঞার কারণে বেইজিং শীতকালীন গেমসে অংশ নিতে পারবে না উত্তর কোরিয়া।
‘টোকিওতে অংশ না নেওয়ার একতরফা সিদ্ধান্তের কারণে ডেমোক্র্যাটিক পিপলস’ রিপাবলিক অব কোরিয়ার জাতীয় অলিম্পিক কমিটিকে ২০২২ সালের শেষ নাগাদ নিষিদ্ধ ঘোষণা করা হলো’- সংবাদ সম্মেলনে বলেছেন বাখ। তিনি জানিয়েছেন, এই সিদ্ধান্তের কারণে উত্তর কোরিয়ার অলিম্পিক কমিটি নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে আইওসির কাছ থেকে কোনো আর্থিক সহায়তা পাবে না। এর আগে যেসব সাহায্য পেত উত্তর কোরিয়ার অলিম্পিক কমিটি, সেসবও বন্ধ করে দেওয়া হবে।
তবে আইওসি প্রধান এ-ও জানিয়েছেন, উত্তর কোরিয়ার কোনো অ্যাথলেট স্বতন্ত্রভাবে অংশ নিয়ে বেইজিং শীতকালীন গেমসের জন্য নির্বাচিত হলে তার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা আইওসির আছে। পাশাপাশি উত্তর কোরিয়ার নিষেধাজ্ঞার মেয়াদ নিয়ে পরবর্তীতে কোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাও আইওসির আছে।
করোনার ভয়াবহতার মধ্যে আয়োজিত টোকিও অলিম্পিকে দল না পাঠানো একমাত্র দেশ উত্তর কোরিয়াই। আইওসি বলছে, টোকিওতে অংশ না নিলে সেটির ফল কী হতে পারে, সে ব্যাপারে উত্তর কোরিয়াকে আগেই সতর্ক করে দেওয়া হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া

২৭ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন