Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার বিশ্বকাপ কম্বিনেশনে চোখ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৮ এএম

বেশ কিছুদিন যাবত আলোচনার টেবিলে যে বিষয়টি ছিল সবচেয়ে উপরে- নিশ্চিতভাবেই তার সমাপ্তি ঘটল। তবে তা ভালো হলো কি মন্দ-সে আলোচনায় যাচ্ছি না। ইনকিলাবের খেলার পাতায় চোখ বুলালেই পাবেন টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার চুলচেরা বিশ্লেষণ। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কর্তারা কয়েকদিন ধরেই বলে যাচ্ছিলেন, দল চূড়ান্ত। শুধু ঘোষণাটা বাকি। তাহলে এই ছিল তাদের মনে?

নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের জন্য ঘোষিত ১৯ সদস্যের দল থেকে বিশ্বকাপ দলে ঠাঁই পাননি মোসাদ্দেক হোসেন, রুবেল হোসেন, তাইজুল ইসলাম ও আমিনুল ইসলাম বিপ্লব। তবে রুবেল ও বিপ্লব দলের সঙ্গে ঠিকই যাচ্ছেন বিশ্বকাপে, তবে অতিরিক্ত হিসেবে। কিউইদের বিপক্ষে চলমান সিরিজে প্রথম ম্যাচ থেকে একই একাদশ নিয়ে মাঠে নেমেছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। যেহেতু বিসিবির পরিকল্পনায় আগে থেকেই দল গোছানো ছিল। সুতরাং, খর্বশক্তির নিউজিল্যান্ডের বিপক্ষে ঘুরিয়ে ফিরিয়ে সবাইকে অন্তত সুযোগ করে দিতে পারতো।
আজ মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সিরিজের শেষ ম্যাচে ব্যবধানটা ৪-১ করতে মাঠে নামবে টাইগাররা। সে ম্যাচে বাংলাদেশ নিঃসন্দেহে নামবে জয়ের লক্ষ্যে। তবে যাদের নিয়ে বিশ্বকাপ স্কোয়াড, তাদের উপরই কি আস্থার অভাব! বিশ্বকাপের দল ঘোষণা ও নিউজিল্যান্ডের বিপক্ষে অপরিবর্তিত একাদশ নির্বাচনে এমন ভাবনাটা মনের অজান্তেই চলে আসে। জয় সর্বদাই গুরুত্বপূর্ণ। সেখানে প্রতিপক্ষ কে, কারা খেলছে-তা বড় কথা নয়। কিন্তু জয়ের জন্য মরিয়া হয়ে এমন উইকেটে খেলে কি প্রস্তুতি নিচ্ছি আমরা?
ছোট একটা বিষয় খেয়াল করে দেখুন। বাংলাদেশের বিপক্ষে যে দল নিউজিল্যান্ড পাঠিয়েছে তার একজনও নেই বিশ্বকাপ স্কোয়াডে। কিউইরা এর জবাবে যাই বলুক-না কেন, তাদের ভাবনায় ছিল বিশ্বকাপ। নিউজিল্যান্ডের আগে যখন অস্ট্রেলিয়া এসে মিরপুরের পিচে খেলে গেছে, তখনই তারা বুঝেছে এ পিচে খেলে কোন প্রস্তুতি হবে না। তারা কিন্তু ভারতের বিপক্ষে সিরিজ বিশ্বকাপের দলই পাঠাচ্ছে। এরা আবার আইপিএলও খেলবে। এখন ভেবে দেখুন, টম ল্যাথামের দলকে নাকানিচুবানি খাওয়ানো বাংলাদেশ বিশ^মঞ্চে কেন উইলিয়ামসনের দলের বিপক্ষে কতটুকু প্রস্তুত? নাকি মিরপুরের জয় দেখে মনে করছেন সেখানে তাদের হারানোটা খুব সহজ হবে!
আজ শেষ ম্যাচেও জয়ের লক্ষ্যটা স্থির রেখে সবাইকে বাজিয়ে দেখাটা হবে সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারন ঘরের মাঠে নিয়মিত জয় তুলে নিয়ে যদি বিশ্বমঞ্চে আমরা সুবিধা করতে না পারি-সেটা হবে লজ্জার। আর আমরা লজ্জা চাই না, আমরা চাই সম্মান। বিশ্বকাপের আগে বাংলাদেশ দলের নেই আর কোনো ম্যাচ। ক্রিকেটাররা এই এক মাস ছুটি চেয়েছে, টানা খেলা আর জৈব-সুরক্ষা বলয়ের ধকল কাটিয়ে পূর্ণ উদ্দ্যোমে মাঠের লড়াইয়ে নামতে। কেউ কেউ আবার ফ্রাঞ্চাইজি লিগ খেলতে ছাড়পত্র চেয়েছেন বা পেয়েছেনও। যদিও ছুটির ব্যপারে বিসিবি এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি।
তবে আজকের ম্যাচে বিশ্রাম পাচ্ছেন দলের সেরা তারকা সাকিব আল হাসানসহ অন্তত বেশ ক’জন। বাংলাদেশ দলের একটি বিশ্বস্ত সূত্রে জানা গেছে, আঙুলে সামান্য ব্যথা থাকায় বিশ্রামে থাকবেন সাকিব। এ ছাড়া বিশ্রামে থাকতে পারেন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান, অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন ও বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ। গত দুই ম্যাচে উইকেটশূন্য থাকা সাকিবকে এখন টি-টোয়েন্টিতে মালিঙ্গার সর্বোচ্চ উইকেটের রেকর্ড ছুঁতে অপেক্ষা করতে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত।
শেষ ম্যাচে না খেললেও এখনই দেশ ছাড়ছেন না সাকিব। আইপিএল খেলতে তার দুবাই যাওয়ার কথা আরও দু-তিন দিন পর। নিউজিল্যান্ড সিরিজে চারটি ম্যাচ খেলে ৪ উইকেট পেয়েছেন সাকিব। ব্যাট হাতে খুব ভালো সময় কাটছে না তার। কিউইদের বিপক্ষে তার রান সাকল্যে ৪৫। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলবেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ