Inqilab Logo

সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

নিরসনে ঢাবির শরৎ ও শীতকালীন ছুটি বাতিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৭ এএম

দেশে করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ায় দেড় বছরের বেশি বন্ধ থাকার পর খুলতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এসময়ে অনলাইনের মাধ্যমে কিছু শিক্ষা কার্যক্রম চালু থাকলেও নিয়মিত ক্লাস, পরীক্ষায় ব্যাঘাত ঘটেছে। এদিকে দেশে ভ্যাকসিন কার্যক্রম শুরু হওয়ায় বিশ্ববিদ্যালয় খোলার প্রস্তুতি নেওয়া হচ্ছে। পরিস্থিতি বিবেচনায় তাই সেশনজট নিরসনে শরৎ ও শীতকালীন ছুটি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে ঢাবি কর্তৃপক্ষ। গতকাল বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সেশনজট নিরসনে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ক্যালেন্ডারে বিশ্ববিদ্যালয়ের শরৎকালীন ও শীতকালীন ছুটি বাতিল করা হয়েছে। তবে দীর্ঘকালীন এসব ছুটি বাতিল হলেও বহাল থাকছে নির্বাহী আদেশে সরকারি ছুটি। এছাড়া চলতি ক্যালেন্ডারে দুর্গাপূজা, শহিদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয়দিবসসহ কয়েকটি ক্ষেত্রে ছুটি বহাল রেখেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই প্রসঙ্গে বিজ্ঞপ্তিতে বলা হয়, ‹দুর্গাপূজা উপলক্ষে ২০২১ সালের ১২-১৫ অক্টোবর, লক্ষ্মী পূজা উপলক্ষে ১৯ অক্টোবর, শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ১৪ ডিসেম্বর, মহান বিজয় দিবস উপলক্ষে ১৬ ডিসেম্বর ও যিশুখ্রিষ্টের জন্মদিবস উপলক্ষে ২৫ ডিসেম্বরের ছুটি যথারীতি বহাল থাকবে। প্রসঙ্গত, করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত বছর মার্চ মাসের মাঝামাঝি সময় থেকে বন্ধ আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো।

তবে করোনা ভাইরাস সংক্রমণের হার নিম্নগামী হওয়ায় দীর্ঘ দেড় বছরেরও বেশি সময় পর আগামী অক্টোবরের প্রথম সপ্তাহেই অগ্রাধিকারের ভিত্তিতে স্নাতক শেষ বর্ষ ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের জন্য হলগুলো খুলে দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবি

১৭ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ