Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

কিরগিজ অলিম্পিক দলের কাছেও হারলো বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২১, ১১:৫৬ পিএম | আপডেট : ১:০৯ এএম, ১০ সেপ্টেম্বর, ২০২১

কিরগিজস্তানে ত্রিদেশীয় আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের দুই ম্যাচে ফিলিস্তিন ও স্বাগতিক দলের কাছে হারের পর এবার কিরগিজ অলিম্পিক দলের কাছেও হারলো বাংলাদেশ জাতীয় দল। বৃহস্পতিবার রাতে বিশকেকের দোলন ওমরজাকোভ স্টেডিয়ামে একমাত্র ফিফা প্রীতি ম্যাচে কিরগিজস্তান অলিম্পিক দলের বিপক্ষে প্রথমে গোল করেও শেষ পর্যন্ত ৩-২ ব্যবধানে হেরেছেন জামাল ভূঁইয়ারা। ত্রিদেশীয় টুর্নামেন্ট সুখকর ছিল না বাংলাদেশের জন্য। ৫ সেপ্টেম্বর ফিলিস্তিনের বিপক্ষে ২-০ গোলে হারের পর ৭ সেপ্টেম্বর কিরগিজস্তান জাতীয় দলের বিপক্ষে ৪-১ ব্যবধানে হেরে টুর্নামেন্টে তিন দেশের মধ্যে তৃতীয় হয়েছিল জেমি ডের শিষ্যরা। বিশকেকে শেষটাও ভালো হলো না লাল-সবুজদের।

আগামী অক্টোবরের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে কিরগিজস্তান সফরকে প্রস্তুতির মঞ্চ হিসেবেই নিয়েছিল বাংলাদেশ দল। ব্রিটিশ কোচ জেমি দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষাও করেছেন যথেষ্ট। কিরগিজ অলিম্পিক দলের বিপক্ষে বৃহস্পতিবার বাংলাদেশ একাদশে ৯টি পরিবর্তন আনেন জেমি। শুধু রাকিব হাসান ও রাহবার ওয়াহেদ খানকে রাখেন আগের ম্যাচের দল থেকে। এ ম্যাচ দিয়ে জাতীয় দলের জার্সিতে অভিষেক হলো গোলরক্ষক মিতুল মারমা ও ডিফেন্ডার মোহাম্মদ আতিকুজ্জামানের।

নতুন একাদশ নিয়ে ম্যাচে বাংলাদেশের শুরুটা হয় আক্রমণাত্মক। ১১ মিনিটে গোলের দেখাও পেয়ে যায় তারা। কিরগিজস্তানের এক ডিফেন্ডারের ভুল পাস থেকে বল পেয়ে সামনে এগিয়ে বক্সের উপর থেকে বাঁ পায়ের জোরালো শটে গোল করেন সুমন রেজা (১-০)। গোল হজমের পর ঘুরে দাঁড়িয়ে ম্যাচের ২৪ মিনিটে সমতায় ফেরে কিরগিজস্তান অলিম্পিক (অনুর্ধ্ব-২৩) দল। সতীর্থের পাস থেকে ব্যাক হিলে দারুণ এক গোল করেন আমানজান ঝানিবেক (১-১)। চার মিনিট পর শিগাইবায়েভের ক্রসে বক্সের মধ্যে কিরগিজ দলের দুই ফুটবলার হেড করতে ব্যর্থ হওয়ার পর পেয়ে যান ফাঁকায় থাকা গুলজিঘিত বরুবায়েভ। তিনি বাঁ পায়ের প্লেসিং শটে সহজেই পরাস্ত করেন মিতুলকে (২-১)। পিছিয়ে থেকে বিরতিতে গেলেও দ্বিতীয়ার্ধের ১৩ মিনিটে ফের গোল হজম করে জামাল ভূঁইয়ার দল। ম্যাচের ৫৮ মিনিটে মাকসাত আলিগোলুভের গোলে ব্যবধান বাড়িয়ে নেয় কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দল (৩-১)। ম্যাচের ৬৪ মিনিটে দ্বিতীয় গোল করে ম্যাচ জমিয়ে তোলে বাংলাদেশ। এসময় নিজেদের অর্ধ থেকে সতীর্থের পাস মতিন মিয়া নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করার সময় এক ডিফেন্ডার বাঁধা দেওয়ায় বল চলে যায় পাশেই থাকা সুমন রেজার কাছে। তিনি বল নিয়ন্ত্রণে নিয়ে বক্সেরে উপর থেকে শরীরটাকে ঘুরিয়ে ডান পায়ের সাইড ভলিতে লক্ষ্যভেদ করেন (২-৩)। ব্যবধান কমানোর পর ম্যাচের বাকি সময়ে একাধিক সুযোগ পেয়েও তা কাজে লাগাতে না পারায় সমতায় ফেরা হয়নি বাংলাদেশের। ফলে আরেকটি হারের হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয় লাল-সবুজরা।

ম্যাচ শেষে বাংলাদেশ কোচ জেমি ডে হতাশা প্রকাশ করে বলেন, ‘আজকের খেলাটা অনেক টাফ ছিল। আমি আজ খেলোয়াড়দের কাছ আরো ভালো পারফম্যান্স আশা করেছিলাম। যদিও আগের দুইটা গেমে অনেক কঠিন প্রতিপক্ষ ছিল এবং আমরা আগে থেকেই সেটা অনুধাবন করেছিলাম। তবে আজকের খেলায় আমি অনেক হতাশ।'

কিরগিজস্তানে ব্যর্থ মিশন শেষে শুক্রবার ভোর ৫টা ৫০ মিনিটে বিশকেক থেকে রওয়ানা হয়ে বিকাল ৫টা ২০ মিনিটে ঢাকায় পৌঁছানোর কথা বাংলাদেশ দলের। দেশে ফিরে আগামী সপ্তাহে সাফ প্রস্তুতি শুরু করবে জামাল ভূঁইয়া বাহিনী।১ অক্টোবর মালদ্বীপের রাজধানী মালেতে শুরু হবে আসন্ন সাফ চ্যাম্পিয়নশিপের খেলা। আসরকে সামনে রেখে ১৯ বা ২০ সেপ্টেম্বর শুরু হবে বাংলাদেশের প্রস্তুতি ক্যাম্প।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল-ফিফা প্রীতি ম্যাচ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ